রাজনীতি

শিক্ষার্থীদের হাতে মানসম্মত বই দিতে না পারার ব্যর্থতা নিয়ে শিক্ষামন্ত্রীর পদত্যাগ করা উচিত- বাংলাদেশ ছাত্র ফেডারেশন

আজ ৭ জানুয়ারী শনিবার বিকেল ৪ টায় ‘ভুলে ভরা পাঠ্যবই প্রত্যাহার করে শিক্ষার্থীদের মাঝে নতুন বই সরবরাহ, কাগজ-শিক্ষা উপকরণের দাম কমানো, মেট্রোরেলের ভাড়া কমানো এবং মেট্রোরেলে শিক্ষার্থীদের হাফ পাশের দাবিতে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে মিছিল ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জাতীয় জাদুঘরের সামনে শেষ হয়। বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মশিউর রহমান খান রিচার্ড ও সাধারণ সম্পাদক সৈকত আরিফের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন নাগরিক ছাত্র ঐক্যের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম, বাংলাদেশ ছাত্রলীগ  (জেএসডি) সহ-সভাপতি গোলাম ফারুক সুমন, ভাসানী ছাত্র পরিষদের প্রধান সমন্বয়ক শাকিল আহমেদ, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক ইলিয়াস জামান, কেন্দ্রীয় অর্থ সম্পাদক ফারহানা মুনা, ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক হাসান আল মেহেদী, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক আরমানুল হকসহ নেতৃবৃন্দ।

নেতৃবৃন্দ বলেন, “সরকারের অদক্ষতা-দুর্নীতির কারণে আজ সকল কিছুর দাম বেড়েছে। বিগত দশকে বিপুল পরিমাণ অর্থ পাচার আমাদের অর্থনীতিকে ভয়াবহ চাপের মুখে ফেলেছে। সরকার এসব অর্থ পাচারকারীদের বিচারের মুখোমুখি না করে তার দায় জনগণের উপর চাপাচ্ছে। তারই ধারাবাহিকতায় নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়েছে, কাগজসহ শিক্ষা উপকরণের দাম বেড়েছে দ্বিগুন। আমরা অবিলম্বে সরকারকে কাগজসহ শিক্ষা উপকরণের দাম কমানোর জন্য দাবী জানাচ্ছি।”

সভাপতির বক্তব্যে মশিউর রহমান খান রিচার্ড বলেন, “বর্তমান সরকার কাছের লোকদের বিপুল পরিমাণ অর্থ পাচারের সুযোগ দিয়ে দেশের অর্থনীতিকে সংকটের মুখে ফেলেছে আর সমস্ত দায় তারা চাপাচ্ছেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধের উপরে। আমরা বলতে চাই বর্তমান সরকারের চুরি-দুর্নীতিই আমাদের এই অর্থনৈতিক সংকটের মুখে ফেলেছে। নতুন বছরে বই উৎসব করে শিক্ষার্থীদের মাঝে নি¤œমানের ভুলে ভরা বই সরবরাহ করেছে সরকার। বই উৎসবে এনে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হয়েছে দ্বিতীয় শ্রেণির বই। আর আমাদের শিক্ষামন্ত্রী প্রকাশ্যে বলছেন, উন্নত মানের কাগজে (সাদা কাগজে) বই পড়লে নাকি শিক্ষার্থীদের চোখে সমস্যা হয়। আমরা তার এই বক্তব্যের নিন্দা জানাই। শিক্ষার্থীদের হাতে যথাসময়ে মানসম্মত বই তুলে দিতে না পারার ব্যর্থতার দায় নিয়ে অবিলম্বে শিক্ষামন্ত্রীর পদত্যাগ করা উচিত।”

সভাপতির বক্তব্যে তিনি আরো বলেন, “কাগজ ও শিক্ষা উপকরণের দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। আন্তজার্তিক বাজারের চেয়ে বেশি দামে দেশে কাগজ বিক্রয় হচ্ছে, শিক্ষার্থীদের খরচ বেড়েছে। কাগজের দাম বাড়ায় প্রকাশনী সংস্থাগুলোও পড়েছে সংকটে। এমুহুর্তে কাগজচের দাম কমানোর জন্য সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা দাবি জানাই। সরকার মহাসমরোহে মেট্রোরেলের একাংশ উদ্বোধন করেছে কিন্তু মেট্রোরেলে শিক্ষার্থীদের হাফ ভাড়ার ব্যবস্থা করে নি। আমরা মেট্রেরেলে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর দাবি জানাই। ক্যাম্পাসগুলোতে শিক্ষার্থীরা প্রতিনিয়ত গণরুম-গেস্টরুমে নির্যাতনের শিকার হচ্ছে। আমরা শিক্ষার্থীদের জন্য ভয়মুক্ত নিরাপদ ক্যাম্পাসের দাবিতে সামনে ছাত্র সমাজকে ঐক্যবদ্ধ করে বৃহত্তর আন্দোলন গড়ে তুলবো।”

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments