জাতীয়

বিদ্যুৎ-তেল-গ্যাসের মূল্য প্রতি মাসে সমন্বয় করা হবে : নসরুল

প্রতি মাসে বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে দেশে জ্বালানি তেল, বিদ্যুৎ ও গ্যাসের মূল্য নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।সোমবার (৯ জানুয়ারি) রাজধানীর বিদ্যুৎ ভবনে সিরাজগঞ্জ ৬৮ মেগাওয়াট সোলার পার্ক প্রকল্পের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।
নসরুল হামিদ বলেন, জ্বালানি খাতে ভর্তুকি কমাতে নতুন রূপরেখা প্রণয়নের কাজ চলছে। এখন থেকে প্রতি মাসেই বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে বিদ্যুৎ, তেল ও গ্যাসের মূল্য নির্ধারণ করা হবে।
তিনি বলেন, সরকার জ্বালানি খাতে বিপুল অঙ্কের ভর্তুকি দিচ্ছে। সম্প্রতি বৈশ্বিক সংকটে জ্বালানির মূল্য বৃদ্ধি পাওয়ায় পাইকারি পর্যায়ে বিদ্যুতের মূল্য সমন্বয় করতে হয়েছে। তারপরেও ভর্তুকির প্রয়োজন হবে।
যেকোনো পরিস্থিতিতে তেল, গ্যাসের মূল্য সমন্বয় করার জন্য বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) আইন সংশোধন করা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।
তিনি বলেন, গ্রাহক পর্যায়ে বিদ্যুতের মূল্যবৃদ্ধির বিষয়ে সবার জন্য যেটা ভালো, তেমন সিদ্ধান্তই নেওয়া হবে। জনজীবনে যেন এর প্রভাব না পড়ে সেজন্য বিভিন্ন খাতের স্টেক হোল্ডারদের সমন্বয়ে শুনানি করেছে বিইআরসি।
শিল্প খাতে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহে কাজ করা হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা আবাসিকে গ্যাস সংযোগ বন্ধ রেখেছি। এতে আবাসিকে বোতলজাত গ্যাসের ব্যবহার বেড়েছে।
বিএনপি-জামায়াতের আমলে বিদ্যুতের সিস্টেম লস ছিল ২২ শতাংশ, যা এখন ৭ শতাংশের নিচে বলেও জানান তিনি।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments