জাতীয়

শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় আইন মন্ত্রিসভায় অনুমোদন

শরীয়তপুরের শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় আইন-২০২৩ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (৯ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।
জানা গেছে, শরীয়তপুরে উচ্চশিক্ষা গ্রহণের কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নেই। পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম শরীয়তপুর-২ আসনের সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর জাতীয় সংসদের অধিবেশনে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি জানান। এরপর শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য তিনি ২০২১ সালের ১০ জুন শিক্ষামন্ত্রীর কাছে একটি আধা সরকারিপত্র (ডিও লেটার) দেন। এরপরই শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয় স্থাপনের কার্যক্রম শুরু করে। শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি সারসংক্ষেপ পাঠানো হলে একই বছরের ৬ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা নীতিগত অনুমোদন দেন। এরপর বিভিন্ন প্রক্রিয়া শেষে সোমবার মন্ত্রীয়সভায় শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় আইন-২০২৩ অনুমোদন করা হয়।
পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেন, শরীয়তপুর জেলার সর্বস্তরের জনসাধারণ বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি চিরকৃতজ্ঞ। স্বপ্নের পদ্মা সেতুর কারণে দক্ষিণাঞ্চলের ২১ জেলায় কৃষির যে অপার সম্ভাবনা দেখা দিয়েছে, তা বাস্তবায়নে শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
তিনি বলেন, ইতোমধ্যেই আমাদের শরীয়তপুরের কৃষিপণ্য ইউরোপের বাজারে প্রবেশ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সারাদেশের মতো আমাদের প্রিয় শরীয়তপুর অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে। স্মার্ট বাংলাদেশের লক্ষ্য বাস্তবায়নে শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় কৃষিনির্ভর দক্ষিণাঞ্চলে আর্থ-সামাজিক পরিবর্তনে যুগান্তকারী ভূমিকা পালন করবে, কৃষির ওপর গবেষণায় নতুন নতুন উদ্ভাবনে পাল্টে যাবে শরীয়তপুরসহ দক্ষিণাঞ্চলের অর্থনীতি। দক্ষিণাঞ্চলের মানুষের জন্য শেখ হাসিনা কৃষি বিশ্ববিদ্যালয় আশীর্বাদ ও সমৃদ্ধি বয়ে আনবে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments