সারাদেশ

সমন্বয়হীনতার অভিযোগে খানসামা উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভা বর্জন করলো ৬ ইউপি চেয়ারম্যান

এস.এম.রকি,খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ সমন্বয়হীনতা ও স্বেচ্ছাচারিতার অভিযোগে দিনাজপুরের খানসামা উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভা বর্জন করেছে ৬ ইউপি চেয়ারম্যান। এদিন অনুপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান এটিএম সুজাউদ্দিন শাহ লুহিন ও মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন।

ইউপি চেয়ারম্যানদের সাথে কথা হলে তাঁরা আজকের পত্রিকাকে জানান যে, সরকারের বিভিন্ন উন্নয়ন কাজের পরিকল্পনা ও বাস্তবায়ন করার ক্ষেত্রে ইউনিয়ন পরিষদ এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কিন্তু বিগত কয়েক মাস ধরে সেটি ছাড়াই উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন এককভাবে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করে যাচ্ছে।

এরই মাঝে ইউনিয়ন পরিষদের মতামত ও ভিডব্লিউবি ইউনিয়ন কমিটির সভাপতি সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানদের স্বাক্ষর ছাড়াই ইউএনও, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ও ইউপি সচিব খানসামা উপজেলায় চূড়ান্ত হওয়া ভিডব্লিউবি কর্মসূচীর ২৬৫৯ জনের তালিকা সংশোধন করার দাবিতে গত ১০ জানুয়ারী দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাকে ৪ ঘন্টা অবরুদ্ধ করেছিল ইউপি চেয়ারম্যান ও সদস্য-সদস্যারা। পরে ওসি চিত্তরঞ্জন রায়ের হস্তক্ষেপে দুই পক্ষের মধ্যে বৈঠকের সিদ্ধান্ত হওয়ায় অবস্থান কর্মসূচী প্রত্যাহার করে এই উদ্ভুত পরিস্থিতির সুরাহা না হওয়া পর্যন্ত মাসিক সভাসহ উপজেলা প্রশাসনের সকল কাজ বর্জনের ঘোষণা দিয়েছিলেন ভাবকী ইউপি চেয়ারম্যান রবিউল আলম তুহিন।

বৃহস্পতিবার (১২ জানুয়ারী) সকালে সরেজমিনে উপজেলা পরিষদ কমপ্লেক্স সভাকক্ষে গিয়ে দেখা যায়, সকাল ১০টায় উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভা শুরু হওয়ার কথা থাকলেও ১১টায় উপজেলা চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়নের সভাপতিত্বে ও ইউএনও রাশিদা আক্তারের সঞ্চালনায় শুরু হয়ে দুপুর ১ টার দিকে সভাটি শেষ হয়।

তবে সমন্বয়হীনতা ও মূল্যায়ন না করার অভিযোগে এই মাসিক সভায় উপজেলার আংগারপাড়া ইউপি চেয়ারম্যান মোস্তফা আহমেদ শাহ, আলোকঝাড়ী ইউপি চেয়ারম্যান খলিলুর রহমান, গোয়ালডিহি ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন লিটন, ভাবকী ইউপি চেয়ারম্যান রবিউল আলম তুহিন, খামারপাড়া ইউপি চেয়ারম্যান আবু বকর সিদ্দিক চৌধুরী ও ভেড়ভেড়ী ইউপি চেয়ারম্যান রিয়াজুল ইসলাম বাবুল উপস্থিত ছিলেন না।

উপজেলা ইউপি চেয়ারম্যান ফোরাম ও আংগারপাড়া ইউপি চেয়ারম্যান মোস্তফা শাহ বলেন, বিভিন্ন কাজে ইউনিয়ন পরিষদের সাথে সমন্বয় না করা এবং পরিপত্র অনুযায়ী ভিডব্লিউবি তালিকা তৈরী না করায় উপজেলা পরিষদের মাসিক সভা বর্জন করেছি। আমাদের দাবি পূরণ না হলে পরবর্তীতে নতুন কর্মসূচী ঘোষণা করবে উপজেলার ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্য-সদস্যাগণ।

এবিষয়ে উপজেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা ও ইউএনও রাশিদা আক্তার বলেন, অনলাইনের মাধ্যমেই ভিডব্লিউবি বা ভিজিডি তালিকা চূড়ান্ত করা হয়েছে। এখন সমন্বয়হীনতার অভিযোগ সত্য নয়।

উপজেলা চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন বলেন, জনপ্রতিনিধিদের আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়া দরকার। মাসিক সভায় ইউপি চেয়ারম্যানদের অনুপস্থিতি অনভিপ্রেত। নিজেদের মধ্যে যেগুলো ভুল বোঝাবুঝি হয়েছে সেগুলো আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান করা হবে। তাই দায়িত্বশীল হয়ে সভা বর্জন না করে সহনশীল থেকে আগামী মাসিক সভায় তাঁরা উপস্থিত থাকবেন বলে আশা করছি। তিনি আরো বলেন, ভিডব্লিউবি কর্মসূচীর তালিকা অনলাইনের মাধ্যমেই চূড়ান্ত হয়েছে এখানে আমাদের কোন হাত নেই।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments