রাজনীতি

লাখো শহীদের রক্তের উপর দাঁড়িয়ে যে বাংলাদেশ অর্জিত হয়েছে তা কোন ব্যক্তির হতে দিবো না- মশিউর রহমান খান রিচার্ড

 ২০ জানুয়ারি শুক্রবার, বিকেল ৩.৩০ টায় শহীদ আসাদ দিবস উপলক্ষে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি ছাত্রনেতা মশিউর রহমান খান রিচার্ড সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সৈকত আরিফের সঞ্চালনায় সমাবেশে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জননেতা জোনায়েদ সাকি। সমাবেশে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সহ-সাধারণ সম্পাদক ইলিয়াস জামান, ফাতেমা রহমান বিথী, সাংগঠনিক সম্পাদক আল-আমিন শেখ, প্রচার ও প্রকাশনা সম্পাদক মহব্বত হোসেন মিলন, ঢাকা নগর ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক হাসান আল মেহেদী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আহŸায়ক আরমানুল হকসহ ছাত্র নেতৃবৃন্দ। সমাবেশ শেষে একটি মিছিল টিএসসি থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে হাতিরপুলে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শেষ হয়।

প্রধান অতিথির বক্তব্যে জোনায়েদ সাকি বলেন, “বাংলাদেশে এই সময়ে আসাদ আমাদের সামনে অনেক বেশি প্রাসঙ্গিকতা নিয়ে হাজির হয়েছে। যে সাম্য, মানবিক মর্যাদা ও সাামজিক ন্যায়বিচারের রাষ্ট্র প্রতিষ্ঠা করতে আসাদসহ ত্রিশ লক্ষ মানুষ প্রাণ দিয়েছেন সেই বাংলাদেশকে বর্তমান সরকার খাদের কিনারায় নিয়ে গিয়েছে। দুর্নীতি-লুটপাটের কারণে দেশের অর্থনীতি আজ ভয়াবহ খাদের মাঝে পড়েছে, জনগণের ভোটাধিকার না থাকায় তারা ন্যূনতম জবাবদিহিতার মধ্যে আসছে না।”

জোনায়েদ সাকি আরো বলেছেন, “বর্তমান কর্তৃত্ববাদী শাসন দেশের সমস্ত মানুষের ভবিষ্যতকে নষ্ট করছে। ছাত্রদের ভবিষ্যতও নষ্ট করছে। বাংলাদেশে গণমানুষের যেকোন সংগ্রামে এদেশের ছাত্রসমাজের গৌরবোজ্জল ভূমিকা আছে। বর্তমানে জনগণের ভোটাধিকার, শিক্ষা ও কাজের দাবিতেও ছাত্রসমাজকে ঐক্যবদ্ধ লড়াই গড়ে তুলতে হবে। বাংলাদেশকে যদি আমরা গণতান্ত্রিক ধারায় ফেরত আনতে না পারি তা আমাদের সকলের ভবিষ্যতকে নষ্ট করবে।”

সমাবেশে বক্তারা বলেন, “মেট্রোরেলসহ সারাদেশের সকল গণপরিবহণে শিক্ষার্থীদের হাফপাস নিশ্চিত করতে হবে। সড়ককে সকলের চলাচলের জন্য নিরাপদ করতে হবে। গণরুম-গেস্টরুম নির্যাতন বন্ধ করতে হবে। প্রথম বর্ষ থেকেই সকল শিক্ষার্থীর জন্য বৈধ সিটের ব্যবস্থা করতে হবে।

সভাপতির বক্তব্যে মশিউর রহমান খান রিচার্ড বলেন, “বর্তমানে সরকার স্মার্ট বাংলাদেশের কথা বলছেন, তাদের স্মার্ট বাংলাদেশে জনগণের ভোটাধিকার নাই, ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তা নাই। তাদের হাতে লেগে আছে বিশ্বজিতের রক্ত, লেগে আছে আবরারের রক্ত। তারা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের শিক্ষার্থীদের স্বপ্ন খুন করার দায় নিয়ে বসে আছেন।  বাংলাদেশকে তারা একজন ব্যক্তির বাংলাদেশ গড়ার ঘোষণা দিচ্ছেন, আমরা ষ্পষ্ট করে বলতে চাই লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশকে আমরা কোনো ব্যক্তির বাংলাদেশ হতে দিবো না। পৃথিবীতে কোন স্বৈরাচার দমন-পীড়ন চালিয়ে ক্ষমতায় টিকে থাকতে পারে নাই। এই সরকারও পারবে না, বর্তমান সরকারের পতন ঘটিয়ে আমরা এই দেশের মানুষের ভবিষ্যতকে নিরাপদ করবো।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments