রাজনীতি

রংপুরে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

রংপুরঃ গতকাল সকাল ১১টায় ছাত্র সমাজের অগ্রবর্তী চিন্তার পথিকৃৎ সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট রংপুর নগর শাখার আয়োজনে সংগঠনের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শহরের প্রেসক্লাবের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনটির মহানগর শাখার সাধারণ সম্পাদক উত্তম কুমার দাসের সঞ্চালনায় সভাপতিত্ব করেন মহানগর শাখার সভাপতি যুগেশ ত্রিপুরা। এছাড়াও বক্তব্য দেন বেরোবি শাখার সভাপতি ছাত্রনেতা রিনা মুরমু, কারমাইকেল কলেজ শাখা সভাপতি মৌসুমি আক্তার মৌ,রংপুর মহানগর শাখা বিজ্ঞান আন্দোলন মঞ্চের আহবায়ক তুর্য্য শুভ্র।
বক্তারা বলেন, আজ যখন আমরা ছাত্রফ্রন্টের ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করছি,দেশ তখন গভীর সংকটে নিমজ্জিত।শাসক গোষ্ঠী শিক্ষাকে বাণিজ্যে পরিনত করেছে। মুনাফার শিকারে পর্যদুস্ত শিক্ষাব্যবস্থা,ধ্বসে পড়েছে শিক্ষার মান,শিক্ষাঙ্গনে নেই গণতান্ত্রিক পরিবেশ।শিশু শ্রেণি থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষায় বিভিন্ন ধারার শিক্ষা ব্যবস্থা চালু থাকায় শিক্ষার্থীরা গড়ে উঠছে ভিন্ন ভিন্ন আবহে । শিক্ষা এখন রীতিমতো পণ্য কেনাবেচার মত বিষয়ে পরিণত হয়েছে। নামীদামি প্রতিষ্ঠানগুলোতে ভর্তি ফি,সেসন ফি, বার্ষিক, উন্নয়ন ফি,প্রতি শ্রেণিতে নতুন করে ভর্তি,জরিমানা ফি এরকম নানা ধরণের ফি'র যাতাকলে অভিভাবকদের নাভিশ্বাস উঠেছে।মান যাই হোক রেজাল্ট সর্বস্ব পড়াশোনার এই ধারায় শিক্ষার্থীরা প্রকৃত শিক্ষা থেকে বঞ্চিত।  পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতেও বাণিজ্যিক কোর্স চালু আছে।গবেষণা নেই বললেই চলে।আপনারা জানেন ২০২০ যে শিক্ষাক্রম চালু করলো তাতে বিজ্ঞান শিক্ষাকে সংকুচিত করে কারিগরি শিক্ষাকে প্রাধান্য দেওয়া হয়েছে এবং আপনারা লক্ষ্য করেছেন কোমলমতি শিশুদের হাতে যে নতুন বই তুলে দেওয়া হয়েছে তা খুব নিম্ন মানের এবং ভুলে ভরা। সবার জন্য বিজ্ঞানভিত্তিক, বৈষম্যহীন একই ধারার শিক্ষার দাবি নিয়ে ১৯৮৪সালের ২১জানুয়ারি সামরিক স্বৈরাচার বিরোধী আন্দোলনের অগ্নিগর্ভে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের আত্মপ্রকাশ ঘটে।
সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট প্রতিষ্ঠালগ্ন থেকেই শিক্ষা, গণতন্ত্র ও শোষণমুক্তির লড়াই-সংগ্রাম চালিয়ে যাচ্ছে। বক্তারা আরো বলেন,দেশ স্বাধীনতার ৫০বছর পার হলেও শিক্ষার গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠিত হয়নি।
শিক্ষার এসব অসংগতি গুলোর তীব্র নিন্দা জানান এবং অবিলম্বে ২০২০ শিক্ষাক্রম বাতিলের দাবি করেন। একইসাথে শোষণ - বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার লড়াইয়ে ছাত্রসমাজকে শামিল হওয়ার আহ্বান জানান।সমাবেশ শেষে রংপুর প্রেসক্লাব থেকে নগরের প্দধান সড়ক প্রদক্ষিণ করে কাচারি বাজার শেষ হয়।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments