সারাদেশ

অনুমোদন ছাড়া জৈব সার তৈরী ও বিক্রি; কারখানা মালিককে ২০ হাজার টাকা জরিমানা

এস.এম.রকি,খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ অনুমোদন ছাড়া জৈব সার তৈরী ও মোড়কজাত করে বিক্রির অপরাধে দিনাজপুরের খানসামা উপজেলায় 'রওশন ট্রাইকো জৈব সার' কারখানার মালিককে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মারুফ হাসান।

গোপন সংবাদের ভিত্তিতে সোমবার (৩০ জানুয়ারী) দুপুরে উপজেলার গোবিন্দপুর গ্রামের আমতলী বাজার এলাকায় এই কারখানায় অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) মারুফ হাসান। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত কৃষি কর্মকর্তা ইয়াসমিন আক্তার ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হাবিবা আক্তার।

এসময় ২৯ বস্তা জৈব সার জব্দ ও কৃষি বিভাগের সংশ্লিষ্ট দপ্তরে অনুমোদন না নেওয়া পর্যন্ত জৈব সার উৎপাদন ও বিক্রি বন্ধ রাখতে এই কারখানা মালিক আবু সুফিয়ান সোয়েবকে নির্দেশ দিয়েছে প্রশাসন ও কৃষি বিভাগের কর্মকর্তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা বাসুদেব রায় বলেন, কৃষি মন্ত্রণালয়ের নিবন্ধন ব্যতীত কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান জৈব সার উৎপাদন, মোড়কীকরণ, বাজারজাত করতে পারবে না। কিন্তু ঐ কারখানা মালিক রওশন ট্রাইকো জৈব সার নামে মোড়কজাত করে বিক্রি করছেন এটায় কৃষি মন্ত্রণালয়ের নিবন্ধন নেই। যাহা আইনত দন্ডনীয় অপরাধ। তাই প্রশাসন ও কৃষি বিভাগ অভিযান চালিয়েছে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments