বিশ্বযোগ

আন্তর্জাতিক বাজার থেকে তরল গ্যাস কিনল সরকার

দাম কমে যাওয়ায় আন্তর্জাতিক বাজার থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস ক্রয় করেছে বাংলাদেশ। বিশ্ব বাজারে গ্যাসের দাম আকাশ ছোঁয়ার পর গ্যাস কেনা বন্ধ করে দেয় সরকার। বুধবার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।
দাম কমায় উন্নয়নশীল দেশগুলো আন্তর্জাতিক বাজার থেকে গ্যাস কিনতে সক্ষম হচ্ছে। বাংলাদেশের গ্যাস কেনার বিষয়টি এমন ইঙ্গিতই দিয়েছে ব্লুমবার্গ।
মার্কিন সংবাদমাধ্যমটি আরো জানিয়েছে, ফেব্রুয়ারি মাসের জন্য গত সপ্তাহে ‘স্পট মার্কেট’ থেকে বাংলাদেশ এ গ্যাস কিনেছে। গত বছরের আগস্ট থেকে এশিয়ার স্পট মার্কেটে তরলীকৃত গ্যাসের দাম প্রায় ৭০ শতাংশ কমে যাওয়ার পরই বাংলাদেশ গ্যাস কিনল।
এ সময়ে গ্যাসের মূল্যহ্রাসের বিষয়টি বাংলাদেশ সরকারের জন্য একটি আশীর্বাদ। কারণ জ্বালানি সংকটের আশঙ্কা ও জাতীয় গ্রিডের ওপর চাপ কমাতে সারা দেশে ভাগে ভাগে স্বল্পসময়ের জন্য বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন (ব্ল্যাকআউট) রাখতে হয়েছে সরকারকে। রাশিয়া ইউক্রেনে হামলা করার পর গত বছরের জুনে বাংলাদেশ অধিক তরলীকৃত গ্যাস কেনা বন্ধ করার সিদ্ধান্ত নেয় এবং বিদ্যুৎ ব্যবহারে কঠোরতার ঘোষণা দেয়।
মূল্য বেড়ে যাওয়ার পর শুধু বাংলাদেশ নয়, আরো যেসব উন্নয়নশীল দেশ আছে সেগুলোও তরলীকৃত গ্যাস কেনা প্রায় বন্ধ করে দেয়। এর বদলে কয়লার মতো কমদামি জ্বালানির দিকে ঝোঁকে দেশগুলো।
ব্লমবার্গের প্রতিবেদনে আরো বলা হয়েছে, এ সপ্তাহে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছ থেকে ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণ সুবিধা নিশ্চিত করেছে বাংলাদেশ। আর এ ঋণ পাওয়ায় আন্তর্জাতিক বাজার থেকে জ্বালানি কেনার ক্ষেত্রে ঢাকার সক্ষমতা বেড়েছে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments