সারাদেশ

বীরগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে উপলক্ষে লাঠি খেলা অনুষ্ঠিত হয়েছে

খায়রুন নাহার বহ্নি, বীরগঞ্জ(দিনাজপুর)প্রতিনিধি ঃ দিনাজপুরের বীরগঞ্জে (২৬ মার্চ ২০২২) শনিবার মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে উপলক্ষে লাঠি খেলা অনুষ্ঠিত হয়েছে
 বীরমুক্তিযোদ্ধা যতিন্দ্র নাথ মহন্ত বাবুর আয়োজনে ও জাহাঙ্গীর আলম রিজু আহম্মেদ এর পরিচালনায় বীরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এ লাঠি খেলা অনুষ্ঠিত হয়।
এ খেলাকে ঘিরে স্থানীয়দের মাঝে ছিল উৎসবের আমেজ। কালের ক্রমে হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী এ প্রাচীন লাঠি খেলা দেখতে ভিড় করেন নানা বয়সের মানুষ। ঢাক-ঢোল আর বাঁশির শব্দে চারপাশ উৎসব মুখর পরিবেশ সৃষ্টি হয়। বাদ্যের তালে নেচে নেচে লাঠি খেলা অঙ্গভঙ্গি প্রদর্শণ করে লাঠিয়ালরা। তারপর পরই চলে লাঠির বসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ও তাকে আঘাত করতে ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা। এসব দৃশ্য দেখে আগত দর্শকরাও করতালির মাধ্যমে উৎসাহ যোগান খেলোয়ারদের। এ সময় হারিয়ে যাওয়া এই ঐতিহ্য বাঁচিয়ে রাখাতে সরকারি পৃষ্ঠপোষকতার মাধ্যমে নিয়মিত এ ধরণের আয়োজন করার দাবি করেন দর্শকরা। লাঠি খেলার সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর -১ আসনের জাতীয় সংসদ সদস্য জনাব মনোরঞ্জন শীল গোপাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীরগঞ্জ উপজেলার চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম, বীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুল কাদের, বীরগঞ্জ থানার ওসি সুব্রত সরকার।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments