আইন-আদালত

স্কুলছাত্র সানাউল্লাহ হত্যা: ফাঁসির ৬ আসামিসহ সবাই খালাস

২১ বছর আগে গাজীপুরের কাপাসিয়ায় স্কুলছাত্র সানাউল্লা সরকার হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৬ আসামি এবং যাবজ্জীবন পাওয়া তিনজনের সবাইকে খালাস দিয়েছেন হাইকোর্ট।
মঙ্গলবার বিচারপতি মোহাম্মদ উল্লাহ ও বিচারপতি মো. আতোয়ার রহমানের সমন্বয়ে গঠিত অবকাশকালীন বেঞ্চ এ রায় ঘোষণা করেন।
গত ২২ মার্চ মামলাটির আপিলের ওপর শুনানি শেষ হয়। এরপর রায় ঘোষণার জন্য আজ দিন ঠিক করেন আদালত।রায়ের বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন রাষ্ট্রপক্ষের ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ।
আদালতে আসামিপক্ষে শুনানি করেন আইনজীবী আবুল হোসেন ও গোলাম আব্বাস চৌধুরী দুলাল। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ।
মামলার বিবরণ থেকে জানা যায়, প্রেমের সম্পর্ক ও পারিবারিক বিরোধের জের ধরে উপজেলার ঘাগটিয়া গ্রামের জসিম উদ্দিনের ছেলে সানাউল্লা সরকারকে ২০০১ সালের ৯ ফেব্রুয়ারি শ্বাসরোধ করে হত্যা করা হয়।
এ ঘটনায় নিহতের ভাই আসাদুজ্জামান বাদী হয়ে কাপাসিয়া থানায় মামলা করেন। তদন্ত শেষে পুলিশ আসামিদের বিরুদ্ধে চার্জশিট দেন।
দীর্ঘ শুনানির পর ২০১৬ সালের ৯ আগস্ট গাজীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক ফজলে এলাহী ভূঁইয়া ছয়জনকে মৃত্যুদণ্ড ও তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। অন্য আসামিদের ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়।
ফাঁসির সাজাপ্রাপ্তরা হলেন- উপজেলার ঘাগটিয়া গ্রামের রফিকুল ইসলাম, আতিকুল ইসলাম, আলম শেখ, সেলিম শেখ, নয়ন শেখ ও আনার হোসেন শেখ। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ততরা হলেন আনোয়ারা বেগম, আব্দুল মোতালেব ও শেখ শামসুদ্দিন।
নিয়ম অনুযায়ী মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো হয়। পাশাপাশি আসামিরা জেল আপিল করেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments