সারাদেশ

হরিপুরে প্রধানমন্ত্রীর উপহার ঘরে পেয়ে পাল্টে গেছে জীবনমান

সুষ্ঠভাবে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে স্থানীয় এমপি,উপজেলা চেয়ারম্যান এবং সকল জনপ্রতিনিধিদের সম্মনয় করে ১৩৬০টি ঘর বিতরণ করেছ সাবেক ইউএনও আব্দুল করিম।

জসীমউদ্দীন ইতি হরিপুর ঠাকুরগাঁও প্রতিনিধিঃ

মুজিববর্ষ উপলক্ষে ঠাকুরগাঁওয়ের  হরিপুরে উপজেলায় ৬টি ইউনিয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার জমিসহ ঘর পেয়ে বদলে গেছে ১৩৬০টি  ভূমিহীন ও গৃহহীন পরিবারের জীবনমান। এক সময়ের ভূমিহীন ও গৃহহীন পরিবারকে এখন আর অন্যের ঘরে বা ভাসমান অবস্থায় থাকতে হয় না।

মাথা গোঁজার নিশ্চিত আপন স্থায়ী ঠিকানা পেয়ে খুশি এসমস্ত ঘরের হাজারো বাসিন্দা। সামাজিক মর্যাদা পেয়ে এখন ঘুরে দাঁড়াবার স্বপ্ন দেখছেন তারা। সরকারিভাবে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে তাদের গড়ে তোলা হচ্ছে দক্ষ জনশক্তিতে। দারিদ্র বিমোচনে তাদের দেয়া হচ্ছে ঋণ সহায়তা।

 আশ্রয়ণ প্রকল্পের পাচঁঘরিয়া হরিন্দ্র নাথ রায় জানান, বর্তমানে প্রধানমন্ত্রীর উপহারের সেমিপাকা ঘরে শান্তিতে রয়েছেন। তিনি বলেন, আগে শীত-বর্ষায় অনেক কষ্ট হতো। এখন আর সেই কষ্ট নেই।

পরিবারের লোকজন নিয়ে তিনি এখন সুখে শান্তিতে দিন কাটাচ্ছেন।রামপুর আশ্রয়ণ প্রকল্পের আমিনুল ইসলাম বলেন, একসময় জঙ্গলবেষ্টিত গড়ের ওপর (মাটির উঁচু ঢিবি) ভাঙা একটি ঝুপড়ি ঘরে থাকতেন। তাদের নিজস্ব পরিচয় বলতে কিছু ছিল না। এখন তার ঘরের কষ্ট নেই।

২নং আমগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পাভেল তালুকদার এবং ৬নং ভাতুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাজাহান সরকার বলেন, তাদের ইউনিয়নে মুজিববর্ষের জমিসহ ঘর পেয়ে খুশি ভূমিহীন ও গৃহহীন সাধারণ মানুষ। এসব ঘরে অসহায় মানুষগুলো নির্বিঘ্নে ও নিশ্চিন্তে বসবাস করছেন। তাদের ইউনিয়ন পরিষদ থেকে সব ধরনের সুযোগ সুবিধা প্রদান করা হচ্ছে।

উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি ও ভাইস চেয়ারম্যান দৈনিক আমাদের হরিপুর এর প্রকাষক প্রভাষক আব্দুল কাইয়ুম পুষ্প বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা দেশের প্রায় প্রতিটি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে সরকারি খরচে মাথা গোঁজার মতো ন্যুনতম একটি করে আশ্রয়স্থল গড়ে দেওয়ার যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, সেই প্রতিশ্রুতির বাস্তবায়ন করে দিয়েছেন। তার এ উদ্যোগ বিশ্বে চিরদিন বিরল হয়ে থাকবে। এসব ঘরে আশ্রয় পাওয়াদের অধিকাংশই ভূমিহীন বা কারও বাড়িতে বসবাস করতেন। তারা এখন প্রধানমন্ত্রীর দেওয়া ঘর উপহার পওয়ায় জীবনযাত্রার মান আরো উন্নত হবে। এছাড়াও ভুক্তভোগীরা সামাজিক মর্যাদা পেয়ে এখন ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছে। তাদের জন্য সরকারি ভাবে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে তাদের গড়ে তোলা হচ্ছে দক্ষ জনশক্তিতে এবং পেতে শুরু করেছে ঋণ সহায়তা। সবমিলিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন পূরণ হচ্ছে।

উপজেলা নিবার্হী অফিসার একেএম শরীফুল হক বলেন, ভূমিহীন-গ্রহহীন মানুষকে নিজের ঠিকানা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গিকার বাস্তবায়নে আমরা বদ্ধ পরিকর। সেই অঙ্গীকার বাস্তবায়নে অত্র আসনের সংসদ সদস্য বীবমুক্তিযোদ্ধা আলহাজ্ব দবিরুল ইসলাম এমপি এবং হরিপুর উপজেলায় কর্মরত সাবেক ইউএনও আব্দুল করিম দিকনির্দেশনায় গত কয়েক বছরে ১ হাজার ৩৬০টি পরিবারকে কবুলিয়ত ও ভূমি নামজারী সম্পন্নপূর্বক জমির মালিকানা ও খতিয়ানসহ নিজস্ব ঘর হস্তান্তর করা হয়েছে।

উপজেলা প্রকৌশল, জনস্বাস্থ্য প্রকৌশল, কৃষি, মৎস্য, সমাজসেবা, মহিলা বিষয়ক, সমবায়, পরিবার পরিকল্পনা, যুব উন্নয়ন কার্যালয়সহ  সরকারের বিভিন্ন দপ্তর থেকে লক্ষ্যভুক্ত জনগোষ্ঠিকে সামাজিক নিরাপত্তা, অবকাঠামো নির্মাণসহ দক্ষতা উন্নয়নে ও দারিদ্রবিমোচনে সহায়তা করা হচ্ছে। প্রধানমন্ত্রীর উপহারের এসব ঘরে সাধারণ মানুষ সুখে শান্তিতে বসসবাস করছেন। তাদের নুতন আবাসস্থল এখন শুধু নতুন ঠিকানা নয়, নতুন সম্ভাবনার অপারক্ষেত্র। আমাদের সকলের আন্তরিক প্রচেষ্টায় ভূমিহীন-গৃহহীন মুক্ত হরিপুর উপজেলা নিশ্চিত হবে।

ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য বীবমুক্তিযোদ্ধা আলহাজ্ব দবিরুল ইসলাম এমপি বলেন, ভূমিহীন গৃহহীনদের জমি ও গৃহ প্রদান ইতিহাসে প্রথম ও সর্ববৃহৎ উদ্যোগ। রাষ্ট্রের পশ্চাৎপদ জনগোষ্ঠীকেমূলস্রোতে তুলে আনার জন্য সম্পূর্ণ বিনামূল্যে বাসগৃহ নির্মাণ করে জমির চিরস্থায়ী মালিকানা দেয়া হচ্ছে। জমি কেনার জন্য স্বল্প সুদে ঋণ দেয়ার উদাহারণ বিশ্বে কয়েকটি দেশে পাওয়া যায়।

কিন্তু বিনামূল্যে ঘরসহ জমির মালিকানা দেয়ার ঘটনা বাংলাদেশেই প্রথম যা স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল এবং তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্ন বাস্তবায়ন করে যাচ্ছেন।


Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments