রাজনীতি

রংপুরে শিক্ষা উপকরণের দাম বৃদ্ধির প্রতিবাদে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট এর বিক্ষোভ সমাবেশ

শিক্ষাঙ্গনে ছাত্রলীগের সন্ত্রাস দখলদারিত্ব বন্ধ,সায়ত্তশাসন প্রতিষ্ঠা ও বই কাগজ কলমসহ শিক্ষা উপকরণের দাম বৃদ্ধির প্রতিবাদে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট রংপুর নগর শাখা, সংগঠনের কেন্দ্রীয় কমিটির কর্মসূচির অংশ হিসেবে আজ সকাল ১১টায় নগরের প্রেসক্লাবের সামনে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনটির মহানগর শাখার সাধারণ সম্পাদক উত্তম কুমার দাসের সঞ্চালনায় সভাপতিত্ব করেন মহানগর শাখার সভাপতি ও কেন্দ্রীয় সদস্য যুগেশ ত্রিপুরা। এছাড়াও বক্তব্য দেন কারমাইকেল কলেজ শাখা সভাপতি মৌসুমি আক্তার মৌ,বেরোবি সংগঠক পবিত্র রঞ্জন, মহানগর সদস্য মোতায়াক্কিল বিল্লাহ,রংপুর মহানগর শাখা বিজ্ঞান আন্দোলন মঞ্চের আহবায়ক তুর্য্য শুভ্র।
বক্তারা বলেন, শাসক গোষ্ঠী শিক্ষাকে বাণিজ্যে পরিনত করেছে। মুনাফার শিকারে পর্যদুস্ত শিক্ষাব্যবস্থা,ধ্বসে পড়েছে শিক্ষার মান,শিক্ষাঙ্গনে নেই গণতান্ত্রিক পরিবেশ। বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে আজ ক্ষমতাসীন ছাত্র সংগঠন ছাত্রলীগ সন্ত্রাস দখলদারিত্বের অভয়ারণ্যে তৈরি করেছে। দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলো আজ স্বায়ত্তশাসন নেই যার ফলে একদল শিক্ষক কর্মকর্তা দলদাস প্রশাসনের পরিনত হয়েছে। বক্তারা আরো বলেন,দ্রব্যমূল্যে ঊধ্বগতি সাথে বই খাতা কলমের দাম বেড়ে যাওয়ায় দরিদ্র অসহায়, নিম্মমধ্যবিত্ত পরিবারের লক্ষ লক্ষ শিক্ষার্থী শিক্ষা জীবন থেকে ঝড়ে যাচ্ছে। আমাদের সংগঠন মনে করে তার দায় সরকারকে নিতে হবে।
দেশে শিশু শ্রেণি থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত বিভিন্ন ধারার শিক্ষা ব্যবস্থা চালু থাকায় শিক্ষার্থীরা গড়ে উঠছে ভিন্ন ভিন্ন আবহে । শিক্ষা এখন রীতিমতো পণ্য কেনাবেচার মত পরিণত হয়েছে। নামীদামি প্রতিষ্ঠানগুলোতে ভর্তি ফি,সেশন ফি, উন্নয়ন ফি,প্রতি শ্রেণিতে নতুন করে ভর্তি,জরিমানা ফি এরকম নানা ধরণের ফি'র যাতাকলে অভিভাবকদের নাভিশ্বাস উঠেছে। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে বাণিজ্যিক কোর্স চালু আছে।গবেষণা নেই বললেই চলে। আপনারা জানেন ২০২০ নতুন শিক্ষাক্রম চালু করলো তাতে বিজ্ঞান শিক্ষাকে সংকুচিত করে কারিগরি শিক্ষাকে প্রাধান্য দেওয়া হয়েছে এবং আপনারা লক্ষ্য করেছেন কোমলমতি শিশুদের হাতে যে নতুন বই তুলে দেওয়া হয়েছে তা খুব নিম্ন মানের এবং ভুলে ভরা। সবার জন্য বিজ্ঞানভিত্তিক, বৈষম্যহীন একই ধারার শিক্ষার দাবি নিয়ে ১৯৮৪সালের ২১জানুয়ারি সামরিক স্বৈরাচার বিরোধী আন্দোলনের অগ্নিগর্ভে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের আত্মপ্রকাশ ঘটে। বক্তারা
শিক্ষার এসব অসংগতি গুলোর তীব্র নিন্দা জানান এবং অবিলম্বে ২০২০ শিক্ষাক্রম বাতিলের দাবি করেন। একইসাথে শোষণ - বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার লড়াইয়ে ছাত্রসমাজকে শামিল হওয়ার আহ্বান জানান।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments