খেলা

চট্টগ্রামে প্রথম টি-টোয়েন্টিতে বৃষ্টি আইনে আয়ারল্যান্ডকে ২২ রানে হারাল টাইগাররা

চট্টগ্রামে প্রথম টি-টোয়েন্টিতে বৃষ্টি আইনে আয়ারল্যান্ডকে ২২ রানে হারিয়েছে বাংলাদেশ। প্রথমে ব্যাট করে বাংলাদেশ করে ২০৭ রান। বৃষ্টিতে পরিবর্তিত লক্ষ্য দাড়ায় ৮ ওভারে ১০৪ রান। আইরিশরা থামে ৫ উইকেটে ৮১ রানে।
শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেন দুই ওপেনার লিটন আর রনি। আইরিশ বোলারদের পাত্তা না দিয়ে চার-ছক্কার দিকেই ছিল বেশি মনোযোগ। পাওয়ার প্লে-র ৬ ওভার শেষে সংগ্রহ ৮১ রান।
শেষপর্যন্ত ৪৭ রানে লিটনের আউট দিয়ে ভাঙে ৯১ রানের জুটি। তবে মাত্র ২৪ বলে ফিফটি করেন রনি তালুকদার। ৬৭ রানে আউট হন তিনি।
এরপর শামীমের ৩০ আর সাকিবের ২০ রান মিলে বৃষ্টিতে খেলা বন্ধের আগে বাংলাদেশ করে ২০৭ রান। বৃষ্টির পর আইরিশদের টার্গেট দাড়ায় ৮ ওভারে ১০৪ রান।
শুরু থেকেই আক্রমনাত্মক ব্যাটিংয়ে কিছুটা ভয় ধরায় সফরকারী ব্যাটাররা। কিন্তু তাসকিন-হাসান মাহমুদের দুরন্ত বোলিংয়ে টার্গেটের কাছেও যেতে পারেনি আয়ারল্যান্ড।
তাসকিনের চতুর্থ বল, এবার বোল্ড পল স্টার্লিং। আড়াআড়ি খেলতে গিয়ে লাইন মিস করে বোল্ড আইরিশ অধিনায়ক। এবং তাসকিন উইকেট পেয়েছেন পরের বলেও! ফুললেংথ থেকে তুলে মারতে গিয়ে কাভারে ধরা পড়েছেন জর্জ ডকরেল। হ্যাটট্রিক বলটা লং অফের ওপর দিয়ে তুলে চার মেরেছেন গ্যারেথ ডিলানি। প্রথম ১২ বলে ৩২ রান তোলা আয়ারল্যান্ড পরের ১২ বলে ১২ রান তুলতে হারিয়েছে ৪ উইকেট।
হাসানের পর তাসকিন আহমেদ- স্কেলমাপা ইয়র্কার দুজনেরই! এডেয়ারের পর এবার বোল্ড লরকান টাকার। নিজের প্রথম বলেই সফল তাসকিন।
পরিবর্তিত প্লেয়িং কন্ডিশনে প্রথম ২ ওভার পাওয়ারপ্লে, এর প্রথম ওভারে আয়ারল্যান্ড তুলল ১৮ রান।
দীর্ঘ অপেক্ষার পর ৫টা ৪০ মিনিটে শুরু হচ্ছে খেলা। আয়ারল্যান্ডের সামনে নতুন লক্ষ্য ৮ ওভারে ১০৪ রান। মানে ওভারপ্রতি প্রয়োজন ১৩ রান।গুড়িগুড়ি বৃষ্টি হওয়ায় খুব একটা পানি জমেনি মাঠে। তড়িঘড়ি করে খেলার জন্য প্রস্তুত করছেন মাঠকর্মীরা।এর আগে, টাইগারদের ইনিংস শেষে ৪ বল আগে বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার সময় টাইগারদের সংগ্রহ ছিল ৫ উইকেটে ২০৭ রান।
শুরু থেকেই আক্রমনাত্মক ব্যাটিং করেন দুই ওপেনার লিটন আর রনি। আইরিশ বোলারদের পাত্তা না দিয়ে চার-ছক্কার দিকেই ছিল বেশি মনোযোগ। দলের ৫০ রান আসে মাত্র ৪ ওভারে, আর পাওয়ার প্লে-র ৬ ওভার শেষে সংগ্রহ ৮১ রান।শেষপর্যন্ত ৪৭ রানে লিটনের আউট দিয়ে ৯১ রানের জুটি ভাঙেন ইয়ং। তবে মাত্র ২৪ বলে ফিফটি করেন রনি তালুকদার। ৬৭ রানে আউট হন তিনি।এরপর শামীমের ৩০ আর সাকিবের ২০ রান মিলে বাংলাদেশ টি-টোয়েন্টিতে নিজেদের সর্বোচ্চ ২১৫ রানের রেকর্ড ভাঙার দিকেই এগুচ্ছিল।কিন্তু ইনিংসের ৪ বল আগে বৃষ্টিতে শেষ হয় ইনিংস। এই ২০৭ রান দেশের তৃতীয় সর্বোচ্চ দলীয় সংগ্রহ।বেশ কিছুক্ষণ ধরেই পড়ছিল বৃষ্টি। গুড়িগুড়ি বৃষ্টির মাঝেই খেলা হয়েছে এক ওভারের বেশি। তবে এটি টানা চলতে থাকায় খেলা আর চালিয়ে নেওয়া সম্ভব হলো না। বাংলাদেশের ইনিংসের ৪ বল বাকি থাকতে বন্ধ হয়ে গেল খেলা।
১৯.২ ওভারে ৫ উইকেট হারিয়ে ২০৭ রান করেছে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে তাদের সর্বোচ্চ ২১৫। আর ৯ রান করতে পারলেই সেটি ছাড়িয়ে যাব তারা। কিন্তু উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশকে আর ব্যাটিংয়ে নামতে দেওয়া হবে কি না সেটিই দেখার।স্টাম্পের বাইরে পড়া অফ কাটার ঠিক মতো খেলতে পারেননি শামীম। শরীরের বেশ দূরের বল খেলার চেষ্টায় ক্যাচ তুলে দেন এক্সট্রা-কাভারে। সেখানে কোনো ভুল করেননি পল স্টার্লিং। ২০ বলে ৩০ রান করে ফিরলেন শামীম, বাংলাদেশ হারাল চতুর্থ উইকেট।
গ্রাহাম হিউমের ফুললেংথের বলটা যতটা ভেবেছিলেন, ততটা ওঠেনি। স্টাম্প তাক করে করা অফ কাটারের লাইন পুরোপুরি মিস করেন রনি। এলোমেলো হয়ে যায় স্টাম্প। ভাঙে ২২ বল স্থায়ী ৩৬ রানে জুটি।লিটনের সঙ্গে ৯১, নাজমুলের সঙ্গে ২৭ রানের পর শামীম হোসেনের সঙ্গে ৩৬ রানের জুটির পর থামলেন রনি।সামনে গিয়ে খেলার চেষ্টা ব্যর্থ হয়েছে নাজমুলের, হয়েছেন স্টাম্পিং। ১৩ বলে ১৪ রান করেই থামলেন নাজমুল, ১১৮ রানে বাংলাদেশ হারাল দ্বিতীয় উইকেট।চার নম্বরে নতুন ব্যাটসম্যান হিসেবে নেমেছেন শামীম হোসেন। ২৬ বলে ৫২ রান নিয়ে খেলছেন রনি তালুকদার।২৪ বলে ফিফটি পূর্ণ করলেন রনি তালুকদার, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যেটি প্রথম তাঁর। রনির ফিফটির আগেই ১০০ পেরিয়ে গেছে বাংলাদেশ।
টস হেরে ব্যাট করতে নেমেই ঝড়ো শুরু করে টাইগার দুই ওপেনার লিটন দাস ও রনি তালুকদার। রনি-লিটনে পাওয়ার প্লেতে নতুন রানের রেকর্ড গড়েছে বাংলাদেশ। এর আগের সর্বোচ্চ ছিল ৭৪ রান, ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে। আজ আইরিশদের বিপক্ষে পাওয়ার প্লেতে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর ৮১ রান।ইংল্যান্ডের পর আরও একটি টি-টোয়েন্টি সিরিজ জিততে প্রস্তুত বাংলাদেশ। সে লক্ষ্যে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের প্রথমটিতে মাঠে নেমেছে লাল-সবুজের দল। জয়ের প্রত্যাশায় প্রথমে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ।সোমবার (২৭ মার্চ) দুপুর ২টায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মুখোমুখি বাংলাদেশ ও আয়ারল্যান্ড। ম্যাচটিতে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন আইরিশ অধিনায়ক পল স্টার্লিং।ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচের একাদশ থেকে আছে একটিই পরিবর্তন— তানভীর ইসলামের জায়গায় এসেছেন আরেক বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ।
জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ ম্যাচের একাদশ থেকে পাঁচটি পরিবর্তন আছে আয়ারল্যান্ড একাদশে। গতকালই জানানো হয়েছে, এ সিরিজে বিশ্রামে থাকবেন নিয়মিত অধিনায়ক অ্যান্ডি বলবার্নি।
ওয়ানডে সিরিজে সহজ জয় এলেও টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডকে হালকাভাবে নিচ্ছে না বাংলাদেশ। অন্যদিকে ঘুরে দাঁড়াতে মরিয়া আইরিশরা। চট্টগ্রামে দু'দলের প্রথম টি-টোয়েন্টি শুরু দুপুর ২টায়।
ইংল্যান্ডকে হারিয়ে সাকিবের দল ফুরফুরে মেজাজে। বিশ্বসেরাদের হোয়াইটওয়াশ করে বেড়েছে আত্মবিশ্বাস। টাইগারদের সামনে মোমেন্টাম ধরে রাখার চ্যালেঞ্জ।
আয়ারল্যান্ডের বিপক্ষে ৪ টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশের হার মাত্র ১টিতে। আর একটি বৃষ্টিতে পরিত্যক্ত। সাম্প্রতিক পারফরমেন্সে বাংলাদেশ এগিয়ে, তারপরও প্রতিপক্ষকে নিয়ে সতর্ক হাথুরুসিংহে।

ওয়ানডে সিরিজ বাজে কেটেছে আয়ারল্যান্ডের। তবে টি-টোয়েন্টিতে ঘুরে দাড়ানোর সামর্থ্য রাখে তারা। নিয়মিত অধিনায়ক বালবার্নি বিশ্রামে থাকায় নেতৃত্ব দিবেন পল স্টার্লিং। টাইগার একাদশে অন্তত একটি পরিবর্তন আসবে। তিন পেসারের সাথে থাকবে দুই স্পিনার।

বাংলাদেশ একাদশ
সাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসেন, রনি তালুকদার, লিটন দাস, তাওহিদ হৃদয়, শামীম হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদ।

আয়ারল্যান্ড একাদশ
মার্ক এডেয়ার, রস এডেয়ার, কার্টিস ক্যাম্ফার, গ্যারেথ ডিলানি, জর্জ ডকরেল, গ্রাহাম হিউম, পল স্টার্লিং (অধিনায়ক), হ্যারি টেক্টর, লরকান টাকার, বেন হোয়াইট ও ক্রেইগ ইয়াং।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments