সারাদেশ

উন্নয়ন সংগঠক আহাম্মদ কবীর এর মৃত্যুতে উৎস’র শোক প্রকাশ

ডেস্কঃ স্বেচ্ছাসেবী উন্নয়ন সংগঠন ইউনাইট থিয়েটার ফর সোশাল অ্যাকশন (উৎস/ UTSA)-এর প্রতিষ্ঠাতা সদস্য এবং বর্তমান কার্যনির্বাহি পরিষদ এর অর্থ সম্পাদক মানবাধিকার কর্মী, গবেষক ও নাট্যকার আহাম্মদ কবীর (৬৩) এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন উৎস’র সভাপতি শিক্ষাবিদ অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, সহ-সভাপতি ডা. শাহানা বেগম, সাধারণ সম্পাদক মোস্তফা কামাল যাত্রা, নির্বাহি সদস্য অধ্যাপক শিরিণ আকতার, আবুল বাশার, ডা. মোহাম্মদ মোস্তফা, শুভ্রা বিশ্বাস ও আনোয়ার বেগম।
শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে প্রয়াত আহাম্মদ কবীর এর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে উৎস (UTSA) পরিবার।
উৎস’র অন্যতম থিয়েটার ইউনিট: শ্রম এর ইউনিট কমান্ডার হিসেবে ১৯৯৮ সালে নাট্যকার ও এবং শ্রমিক নেতা হিসেবে উন্নয়ন সংস্থার কার্যক্রমের সাথে নিজেকে সম্পৃক্ত করেছিলেন। ইস্পাহনি হোসিয়ারি মিল এ কর্মরত অবস্থায় শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়কে উপজীব্য করে সচেতনতা বৃদ্ধি ও অধিপরামর্শমূলক নাট্যক্রিয়া পরিচালনার লক্ষ্যে প্রয়াত আহাম্মদ কবীর এর নেতৃত্বে গঠিত থিয়েটার ইউনিট: শ্রম এর প্রযোজনায় তাঁর রচিত বাঁচার লড়াই, অবরোধ, পিতা-পুত্রের ঋণের সমষ্টি, ছোলেমান বাদশার প্রার্থনা, যুদ্ধ শুধু যুদ্ধ নয়, নালিশ, আবারো পথচারী ইত্যাদি নাটকের শতাধিক প্রদর্শনী হয়েছিল এ কে খান মোড় সংলগ্ন শ্রমিক এলাকায়।
উৎস’র তত্ত্বাবধানে পরিচালিত নাট্যক্রিয়ার পাশাপাশি অপরাপর উন্নয়ন কর্মে নিজেকে সম্পৃক্ত করে তিনি নারী ও শিশু অধিকার, সমাজ উন্নয়নমূলক কর্মকাণ্ডে জনগুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন জীবদ্দশায়।মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ পুত্র ও ২ কন্যা সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান।
গতবছর উৎস’র সহায়তায় ইতিহাসের খসড়া প্রকাশনা সংস্থা থেকে তাঁর রচিত গবেষণা গ্রন্থ ‘সুচক্রদণ্ডীর ইতিহাস : সমাজ ও সংস্কৃতি’ প্রকাশিত হয়।
আহাম্মদ কবীর রচিত উৎস প্রযোজিত উল্লেখযোগ্য নাটক সমূহের মধ্যে রয়েছে অভিযাত্রা, এইডস এইডস, আনবো সোনালী দিন, বাঁচতি হলি জানতি হবি, আহ্বান, সাবধানের মার নেই, আহ্বান পূন: পূণ, জাগো হৃদয় জাগো সংবিদ, বিকল্প পাঠাগার, সমতার দিন, মনলোক, অরক্ষিত দ্বীপশিখা ইত্যাদি।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments