September 20, 2024
সারাদেশ

নীতিমালা চ‚ড়ান্ত করে ইজিবাইক, রিকশাসহ ব্যাটারি চালিত যানবাহনের দ্রুত নিবন্ধন, রুট পারমিট ও প্রকৃত চালকদের লাইসেন্স ও মালিকদের নিবন্ধন দিতে হবে

নীতিমালা চ‚ড়ান্ত করে ইজিবাইক, রিকশাসহ ব্যাটারি চালিত যানবাহনের দ্রæত নিবন্ধন, রুট পারমিট ও প্রকৃত চালকদের লাইসেন্স ও মালিকদের নিবন্ধন দিতে হবে। নীতিমালা চ‚ড়ান্ত করে, ইজিবাইক, রিকশাসহ ব্যাটারি চালিত যানবাহনের দ্রæত নিবন্ধন, রুট পারমিট ও প্রকৃত চালকদের লাইসেন্স ও মালিকদের নিবন্ধন প্রদানসহ ৭ দফা দাবিতে সমাবেশ শেষে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং বিআরটিএ বরাবর স্মারকলিপি পেশ কর্মসূচি পালিত হয়।
জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন সংগ্রাম পরিষদের আহŸায়ক খালেকুজ্জামান লিপন। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্কপ নেতা, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি, সংগ্রাম পরিষদের প্রধান উপদেষ্টা কমরেড রাজেকুজ্জামান রতন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, সংগ্রাম পরিষদের উপদেষ্টা ডা. মনীষা চক্রবর্ত্তী, সংগ্রাম পরিষদের সদস্য সচিব প্রকৌশলী ইমরান হাবিব রুমন, সদস্য সেলিম মাহমুদ, আবু জাফর, এড. মিলন মন্ডল, আশরাফ হোসেন, কোহিনুর আক্তার কণা, মনির হোসেন, আব্দুল করিম, ফুলবর রহমান, আব্দুল লতিফ, আব্দুল্লাহ আল মুনির, খোরশেদ আলম, শ্যামল বর্মনসহ কেন্দ্রীয় ও জেলা প্রতিনিধিবৃন্দ।
সমাবেশে বক্তাগণ বলেন, সংগ্রাম পরিষদ গত ১০ বছর নীতিমালা প্রণয়ন ও আধুনিকায়নকরণ করে ব্যাটারিচালিত যানবাহনের নিবন্ধন ও লাইসেন্স প্রদানের দাবিতে অব্যাহত আন্দোলন সংগ্রাম পরিচালনা করে আসছে। দীর্ঘ আন্দোলনের চাপে সরকার ইতিমধ্যে নীতিমালা খসড়া চ‚ড়ান্ত করলেও তা চ‚ড়ান্ত করতে গড়িমসি করছে।
বক্তাগণ হুশিয়ারি উচ্চারণ করে বলেন, সারাদেশে ৫০ লাখ মানুষ ইজিবাইক, রিকশাসহ ব্যাটারিচালিত যানবহানে যুক্ত আছে। কিস্তি করে, জমি বন্ধক রেখে, পুলিশি নির্যাতন, অবৈধ চাঁদাবাজি মোকাবিলা করে ৫০ লাখ মানুষ বছরে দেশের জাতীয় অর্থনীতিতে প্রায় ২ লাখ কোটি টাকার অবদান রাখছে। তারা কোন প্রণোদোনা বা সরকারি সহায়তা ছাড়াই আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করেছে।
বক্তাগণ আরও বলেন, দেশের জাতীয় অর্থনীতি, কর্মসংস্থানের গুরুত্ব ভ‚মিকা রাখা এই সেক্টরের দীর্ঘদিনের দাবি নীতিমালা চ‚ড়ান্ত করে ইজিবাইক, রিকশাসহ ব্যাটারিচালিত যানবাহনের দ্রæত নিবন্ধন ও রুট পারমিট, প্রকৃত চালকদের লাইসেন্স ও মালিকদের নিবন্ধন প্রদান, প্রতিটি মহাসড়কে বিকল্প লেন বা সার্ভিস রোড নির্মাণ, অবৈধ রেকারিং ও চাঁদাবাজি বন্ধ, মহাসড়ক ব্যতীত সর্বত্র চলাচলের অধিকারসহ ৭ দফা দাবিতে সারাদেশে আন্দোলন গড়ে তোলার আহŸান জানান।
সমাবেশ শেষে একটি মিছিল প্রেসক্লাব থেকে মন্ত্রণালয় অভিমুখে যাত্রা শুরু করলে কদম ফোয়ারা মোড়ে পুলিশি বাধার মুখে পড়ে। সেখান থেকে ডা. মনীষা চক্রবর্ত্তীর নেতৃত্বে ৩ সদস্যের একটি টিম সড়ক পরিবহন ও সেতুন মন্ত্রণালয়ের অতিরিক্ত সবিচ মো. ইউছুফ আলী মোল্লার নিকট এবং আবু জাফর ও কিবরিয়া হোসেনের নেতৃত্বে ৪ সদস্যের অন্য আরেকটি টিম বিআরটিএ চেয়ারম্যান কার্যালয়ে গিয়ে বিআরটিএ এর চেয়ারম্যান নূর মোহাম্মদ এর নিকট সংগ্রাম পরিষদের ২০ হাজার (প্রাথমিক তালিকা) সদস্যের তালিকাসহ ৭ দফা সম্বলিত স্মারকলিপি প্রদান করেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments