জাতীয়

গণতন্ত্রের ধারাবাহিকতায় দেশ স্থিতিশীল: প্রধানমন্ত্রী

২০০৮ সালের নির্বাচনের পর থেকে গণতন্ত্র অব্যাহত আছে বলেই দেশ এখন স্থিতিশীল বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার বিকালে সংসদের বিশেষ অধিবেশনে এ মন্তব্য করেন তিনি। এসময় তিনি আরও জানান, সরকারের জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করার মধ্য দিয়ে আইনের শাসন প্রতিষ্ঠায় জাতীয় সংসদ অনন্য ভূমিকা রাখছে।
পঞ্চাশ বছর আগে ১৯৭৩ সালে ৭ এপ্রিল বসে বাংলাদেশের জাতীয় সংসদের প্রথম অধিবেশন। সেই সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ অধিবেশনে কার্যপ্রণালী বিধি ১৪৭ অনুযায়ী এক প্রস্তাবের ওপর বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ধারাবাহিকভাবে ২০০৮ সালের পরে এ দেশে গণতন্ত্র অব্যাহত আছে। যার ফলে একটা স্থিতিশীলতা আছে। মাঝে মাঝে আমাদের প্রতিবন্ধকতা, অনেক চড়াই-উৎরাই পার হতে হয়। তারপরও বাংলাদেশকে আমরা এগিয়ে নিয়ে যাচ্ছি। আজকে বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। আশা করি ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ এবং জাতির পিতার স্বপ্নের বাংলাদেশ গড়ে উঠবে।
তিনি বলেন, ৫০ বছরের পথ চলায় বাংলাদেশের জাতীয় সংসদ অনেক ঐতিহাসিক ঘটনার সাক্ষী হয়ে আছে। সরকারের জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করার মধ্য দিয়ে আইনের শাসন প্রতিষ্ঠায় মহান জাতীয় সংসদ অনন্য ভূমিকা পালন করছে।
৭৫-পরবর্তী বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার প্রসঙ্গ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, এদেশে অনেকবারই গণতন্ত্র ও জাতীয় সংসদের ওপর আঘাত এসেছে। অবৈধভাবে ক্ষমতা দখল, সামরিক ও স্বৈরশাসনে সংবিধানকে ক্ষতবিক্ষত করা হয়েছে।
প্রধানমন্ত্রী প্রস্তাব তোলার পর সংসদে আলোচনা শুরু হয়। এতে সরকারি দলের অন্যান্য এমপির মধ্যে আরও বক্তব্য রাখেন প্রথম জাতীয় সংসদের দুই সদস্য আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments