সারাদেশ

পীরগঞ্জ পৌরসভায় ফুটপাত দখল জনদূর্ভোগ চরমে॥

পীরগঞ্জ(রংপুর)প্রতিনিধিঃ
রংপুরের পীরগঞ্জে বাস স্ট্যান্ড থেকে থানা পর্যন্ত একমাত্র জনগুরুত্বপূর্ণ সড়কের ফুটপাত দখল করেছে ওয়েলডিং ব্যবসায়ী ও ফলের ব্যবসায়ীসহ বিভিন্ন ধরনের ছোট বড় ব্যবসায়ীরা। অনেক বড় ব্যবসায়ী ফুটপাত দখল করে রেখেছে গ্যাসের সিলিন্ডার,পানির ট্যাংক। জনগণের চরম দূর্ভোগ হলেও দেখার কেউ নাই।
সরেজমিন পীরগঞ্জ বাস স্ট্যান্ড থেকে থানা পর্যন্ত প্রায় ১ কিলো জনগুরুত্বপূর্ণ সড়কের বিভিন্ন স্থানে ফুটপাত একশ্রেণীর অসাধু ওয়েলডিং ব্যবসায়ী, সাইকেলের মেকার ও ফলের ব্যবসায়ী অবৈধভাবে দখল করে দীর্ঘদিন থেকে ব্যবসা চালিয়ে আসছে। বিশেষ করে পীরগঞ্জ বাজার এলাকায় ফুটপাতটি বেশকিছু ফলের দোকানদার ইজারাদারের যোগসাজসে স্থায়ী ব্যবসা পেতে বসেছে। বেশ ক’বার উচ্ছেদ করা হলেও রহস্যহনকভাবে আবারও তারা ব্যবসা পেতে বসে। ফলে প্রায় প্রতিদিনেই নানা দূর্ঘটনা ঘটছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গেট রাস্তার উপর বিভিন্ন নার্সারী ও অন্যান্য দোকান বসিয়েও ইজারা নিচ্ছে ইজারাদার। প্রধান সড়কে পীরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় সংলগ্ন পুরো ফুটপাতটিই দখল করেছে ছোট ছোট ব্যবসায়ী। এছাড়া প্রধান সড়কেই ঘাসের বাজার বসিয়ে ইজারা নিচ্ছে ইজারাদার।
উল্লেখ্য ওই সড়কে দিয়ে প্রতিদিন পীরগঞ্জ সদরে অবস্থিত ৩ টি কলেজ, ৫টি মাধ্যমিক বিদ্যায়ল, ১ টি প্রাইমারি, ৫টি কেজি স্কুল ও ১ টি মাদ্রাসার শিক্ষার্থীসহ হাসপাতাল, উপজেলা পরিষদের কার্যালয়, সাব রেজিস্ট্রেরি অফিস, ভুমি অফিস, থানা ও অন্যান্য গুরুত্বপূর্ণ দপ্তরে হাজার হাজার মানুষ যাতাযাত করে। চলে বাস-ট্রাকের মতো ভারি যানবাহন। ফুটপাত দখল পীরগঞ্জবাসির জীবনে বয়ে এনেছে অভিষাপ। অবৈধ দখলদারদের উচ্ছেদ করা না হলে বড় রকমের বিপদ ঘটতে পারে যেকোন সময়। তাই এলকাবাসি যথাযথ কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments