সারাদেশ

তারাগঞ্জে প্রধান শিক্ষকের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ

তারাগঞ্জ (রংপুর) প্রতিনিধিঃ
রংপুরের তারাগঞ্জ উপজেলার উত্তর হাজীপুর জুম্মাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ উঠেছে।
খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার ইকরচালী ইউনিয়নের উত্তর হাজীপুর জুম্মাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রতিনিয়তই কোমলমতি শিক্ষার্থীদেও পাঠদানে গাফলতির অভিযোগ উঠেছে। বিদ্যালয়ে প্রায় একশ বিশ জন শিক্ষার্থীকে পাঠদান করেন প্রধান সহ চারজন শিক্ষক। শিক্ষকরা সঠিক সময়ে বিদ্যালয়ে উপস্থিত না হয়ে দিনের ও দিন অতিবাহিত করছেন। অপরদিকে বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়নের জন্য প্রতি বছর প্রাক-প্রাথমিক, রুটিন, স্লিপ ও ক্ষুদ্র মেরামতের বিপরীতে সরকার প্রদত্ত অর্থ নামমাত্র কাজ করে আত্মসাৎ করার অভিযোগ উঠেছে ওই প্রধান শিক্ষকের বিরুদ্ধে।
অভিভাবকরা জানান, শিক্ষকরা বাপদাদার সম্পত্তি বানাইছে এই স্কুলোক, প্রতিনিয়তই বিদ্যালয় দেরিতে আইসে এবং ঠিকমত পড়ায় না, বসি থাকে আর খোশগল্প করে, এমনকি বেশির ভাগ সময় লুডু খেলা নিয়ে মগ্ন থাকে শিক্ষকরা। এলাকাবাসীর অভিযোগ, বিদ্যালয়ে নিয়মিত পতাকা উত্তোলন, জাতীয় সংগীত ও পিটি প্যারেড করানো হয় না। শিক্ষকরা চলেন তাদের খেয়াল খুশি মত। গতকাল বৃহস্পতিবার সকাল ৯টায় সরেজমিন ওই বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, প্রথম ও দ্বিতীয় শ্রেণির ৭-৮ জন শিক্ষার্থী বিদ্যালয় মাঠে খেলাধুলা করছে। তারা বলেন, স্যারেরা না আশা পর্যন্ত আমরা খেলাধুলা করি।
প্রধান শিক্ষক লক্ষী রানী সরকার বলেন, আমি রংপুরে থাকি সময়মত আসতে পারি না, তবে পৌনে দশটা হতে দশটার মধ্যে প্রায় আসি তবে আমার সহকারী শিক্ষকরা আমার আগেই আসেন। আজকে সহকারী শিক্ষক নুরুজ্জামান, রুমি বেগম সাড়ে নয়টার পরে এবং আয়শা সিদ্দিকা শারীরিক অসুস্থতার কারণে সোয়া দশটায় আসছেন। ওই বিদ্যালয়ের সভাপতি খাদেমুল ইসলাম খবির বলেন, আমি সভাপতি হওয়ার পর থেকেই জানি বিদ্যালয়ের প্রধান শিক্ষক লক্ষী রানী সরকার রংপুর হতে আসা-যাওয়া করেন। আমাদেও যোগাযোগের রাস্তাও তেমন ভালো না। সে কারণে হয়তো বিদ্যালয়ে সকাল সাড়ে নয়টা থেকে সাড়ে দশটায় আসেন এবং ছুটির আগেই তিনি চলে যান। তবে চলতি অর্থবছরের বিদ্যালয়ের বরাদ্দের স্লিপের পঞ্চাশ হাজার টাকা কোন কাজ না করে তিনি আত্মসাৎ করেন।
সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শাহজিদা হক বলেন, বিষয়টি আমি জানি, কদিন আগেই ওই প্রধান শিক্ষককে অনিয়মের কারণে শোকজ করা হয়েছে। পুনরাবৃত্তি কোন ঘটনা ঘটে থাকলে তবে তদন্ত করে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments