September 19, 2024
জাতীয়

কিংবদন্তি আবুল মাল আবদুল মুহিত' স্মারকগ্রন্থটি তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করবে— স্পীকার

ঢাকাঃ বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, সাদা মনের আলোকিত গুণী ব্যক্তিত্ব ছিলেন কিংবদন্তি আবুল মাল আবদুল মুহিত। জাতীয় জীবনে আছে তাঁর গুরুত্বপূর্ণ অবদান। অল্প সময়ে 'কিংবদন্তি আবুল মাল আবদুল মুহিত' স্মারকগ্রন্থটি সম্পাদনা করা হয়েছে যা প্রশংসনীয়। তরুণ প্রজন্মকে তাঁর সম্পর্কে জানতে ও অনুপ্রাণিত করতে সহায়তা করবে গ্রন্থটি। 'কিংবদন্তি আবুল মাল আবদুল মুহিত ট্রাস্ট' গঠন করা হয়েছে, যা উন্নত জাতি গঠনে ভূমিকা রাখিবে।

রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের মুক্তিযোদ্ধা হলে বাংলাদেশ বিচিত্রার সম্পাদক আলাউদ্দিন আল আজাদের সম্পাদনায় 'কিংবদন্তি আবুল মাল আবদুল মুহিত' স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে স্পীকার আজ এসব কথা বলেন। এসময় স্পীকার স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

স্পীকার বলেন, অর্থনীতিবিদ, রাজনীতিবিদ, আমলা, কূটনীতিবিদ, ভাই হিসেবে আবুল মাল আবদুল মুহিতের ব্যক্তিত্বের উপস্থাপনা গ্রন্থটির অনন্য বৈশিষ্ট্য। এগারোবার সংসদ সদস্য নির্বাচিত হয়ে অর্থমন্ত্রী হিসেবে নয়বার বাজেট পেশ করেছেন তিনি। বয়স ছাপিয়ে উঠেছিল তাঁর কর্মোদ্দীপনা। অত্যন্ত সুষ্ঠু ও সুচারুরূপে তিনি কার্যক্রম পরিচালনা করতেন। কোন প্রস্তাব যুক্তিসঙ্গত হলে তিনি তা সাদরে গ্রহণ করতেন। বাংলাদেশের অর্থনীতিকে গতিশীল করার ক্ষেত্রে অনবদ্য ভূমিকা রেখে গেছেন বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী 'কিংবদন্তি আবুল মাল আবদুল মুহিত'।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। এই উন্নয়নে উন্নয়ন সহযোগী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের ভূমিকা অনন্য। দারিদ্র‍্য হ্রাস, সামাজিক নিরাপত্তা বেষ্টনী, নারী উদ্যোক্তাদের জন্য সহায়তা ইত্যাদি কাজে তিনি গঠনমূলক ভূমিকা রেখে গেছেন। পাকিস্তান সিভিল সার্ভিসে যোগ দিয়ে চাকরিরত অবস্থায় তিনি সাহসিকতার সাথে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রকাশ ও মহান স্বাধীনতার পক্ষে জনমত গঠনে ভূমিকা রাখেন। পরবর্তীতে তিনি স্বাধীনতা পদক লাভ করেন।

বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে ও এ কে এম নুরুল ফজল বুলবুলের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো: শাহাব উদ্দিন এমপি, প্রফেসর ড. সৈয়দ মোদাচ্ছের আলী, ইনাম আহমেদ চৌধুরী ও শাইখ সিরাজ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে প্রয়াত আবুল মাল আবদুল মুহিতের বোন জাতীয় অধ্যাপক ডা. শাহলা খাতুন এবং তার বন্ধু, সুহৃদ, পেশাগত ও রাজনৈতিক সহকর্মীগণ আবুল মাল আবদুল মুহিতকে নিয়ে স্মৃতিচারণ করেন। অনুষ্ঠানে বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গনমাধ্যম কর্মীগণ উপস্থিত ছিলেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments