সারাদেশ

পাহাড়তলী বধ্যভূমিতে আহাম্মদ কবীর স্মরণ সভা

      পাহাড়তলী বধ্যভূমি থেকে অবৈধ দখলদারিত্ত্ব উচ্ছেদ আন্দোলনে আহাম্মদ কবীর আমৃত্যু ছিলেন সচেষ্ট

পাহাড়তলী বধ্যভূমি কমপ্লেক্স প্রকল্প বাস্তবায়ন পরিষদ (পাবকপ্রবাপ)- এর উদ্দ্যোগে বিগত ১৯ মে ২০২৩ বিকেল ৪ টায় পাহাড়তলী বধ্যভূমিতে অনুষ্ঠিত হয় আহাম্মদ কবীর স্মরণ সভা।
পাহাড়তলী বধ্যভূমি রক্ষা আন্দোলনের অন্যতম রূপকার ও দটঝঞঈ বধ্যভূমিদ গীতরঙ্গ এর গীতিকার ও সুরকার আহাম্মদ কবীর এর মৃত্যু পরবর্তীতে আয়োজিত এই স্মরণ সভায় সভাপতিত্ত্ব করেন ‘বধ্যভূমি’ নাটকের নাট্যকার ও গণমাধ্যম ব্যাক্তিত্ত্ব প্রদীপ দেওয়ানজী।
পাবকপ্রবাপ এর সদস্য মো: সেলিম বাদশার সঞ্চালনায় উক্ত স্মরণ সভায় স্বাগত বক্তব্য রাখেন পাবকপ্রবাপ এর সদস্য সচিব শাহাবুদ্দিন আঙ্গুর। স্মরণ সভার প্রারম্ভে প্রয়াত আহাম্মদ কবীর এর জীবন ও কর্ম পাঠ করেন নাট্যকর্মি হারুন অর রশীদ এবং ধন্যবাদ জ্ঞাপন করেন পাবকপ্রবাপ এর আহ্বায়ক নাট্যজন মোস্তফা কামাল যাত্রা।
স্মরণ সভায় স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন অধ্যাপক ম. সাইফুল আলম চৌধুরী, অধ্যাপক জিন বোধি ভিক্ষু, নাট্যজন জসিম উদ্দিন আহাম্মদ, বাংলা একাডেমী থেকে মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষনায় ২০২২ সালে পুরস্কৃত ইতিহাসবিদ ও গবেষক মোহাম্মদ শামসুল হক এবং মুক্তিযোদ্ধা ও গবেষক ডা. মাহফুজুর রহমান।
বক্তাগন বলেন: ‘আহাম্মদ কবীর আজন্ম মুক্তিযুদ্ধের স্বপ্ন বাস্তবায়নে কাজ করেছেন। তিনি পাহাড়তলী বধ্যভূমিতে শহীদ হওয়া শতাধিক শহীদের বিস্তারিত তথ্যসহ একটি গবেষণামূলক তালিকা প্রস্তুত করেছিলেন। এছাড়া জীবদ্বশায় পাহাড়তলী বধ্যভূমির জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক বরাদ্দকৃত ১.৭৫ একর জমিতে টঝঞঈ কর্তৃপক্ষ কর্তৃক অবৈধভাবে দখল করে শিক্ষা বানিজ্য পরিচালনার জন্য যে ৪তলা ভবন নির্মাণ করেছে- তা উচ্ছেদ আন্দোলন সংগ্রামের নেতৃত্ব দিয়েছেন।’
বক্তাগন আরো বলেন: ‘অবিলম্বে আদালত কর্তৃক অবৈধ ঘোষিত পাহাড়তলী বধ্যভূমির জমি থেকে টঝঞঈ এর নির্মিত ভবন উচ্ছেদ করে আহাম্মদ কবীরের আত্মার শান্তি নিশ্চিত করতে জেলা প্রশাসকের অগ্রনী ভূমিকা জরুরী।’

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments