সারাদেশ

ইট ভাঁটার বিষাক্ত গ্যাসে পুরে গেছে কৃষকের স্বপ্ন!নীরব কৃষি বিভাগ

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ মাথার ঘাম পায়ে ফেলে দিন রাত পরিশ্রম করে ধিরে ধিরে স্বপ্ন বোনার নামই কৃষক।এক মুঠো ধান থেকে গোলাভরা ধানে ভরাতে সময় লাগে ১২০ দিনের মতো। চলতি ইরি মৌসুম ধান ঘরে তোলার সময় ঠিক সেই সময়েই ইটভাটার মালিকরা তাদের ভাটার কাজ শেষ করে নিজের পকেট ভরে ভাটার গ্যাস ছেড়ে নষ্ট করছে কত-শত ফসলি জমি তা যেনো দেখার কেউ নাই।

সরেজমিনে ঘুরে দেখা যায় পলাশবাড়ী পৌরসভার জগরজানি গ্রামে ঘনবসতি কৃষি কাজে নিয়জিত এলাকায় এই ভাটা। ভাটার ঠিক কোয়ার্টার কিঃমিঃ পশ্চিমেই চোখে পড়বে সরকারি প্রাথমিক বিদ্যালয়।এক বিন্দু পরিমাণ অনাবাদি জমি নেই,সবুজে সমাহার সবটুকু।প্রভাবশালী সাইফুল মন্ডলের ইট ভাটা বন্ধ করেছে দুই চার দিন আগে।

 ভাটা বন্ধের বিষাক্ত গ্যাস ফসলি জমিতে গিয়ে নষ্ট করেছে ধান,কলা,পান বরজ ইউক্লিপটার্স,বাঁশ,নারিকেল গাছ সহ অনেক কিছু।যা কৃষকের স্বপ্ন ধ্বংসই নয়,কেরে নিয়েছে তাদের পরিবারের মুখের খাবার।কিন্তু ভাটার মালিক প্রভাবশালী হওয়ায় প্রতিবাদ করার সাহস কারো নেই।

ওই এলাকায় ইটভাটা বন্ধ না করলে প্রতি বছর পুড়বে কৃষকের স্বপ্ন। বিষয়ে সঠিক ব্যবস্থা গ্রহণ করে ভাটা বন্ধ করা প্রয়োজন বলে মনে করেন এলাকার সচেতন মহল।

পৌর শহড়ে নতুন করে ইট ভাটা গড়া হলে প্রশাসন তা বন্ধ করে দিলেও আজও ভাটার মালিক ভাটার মালিক গোকুল বাবু ভাঙেনি ভাটাটি।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments