রাজনীতি

শিক্ষাখাতে জাতীয় বাজেটের ২৫ ভাগ বরাদ্দের দাবিতে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট রংপুর মহানগর শাখার মানববন্ধন

১ জুন সকাল ১১টায় প্রেসক্লাবের সামনে শিক্ষা খাতে জাতীয় বাজেটের ২৫% বরাদ্দের দাবিতে মানববন্ধন সমাবেশ করে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট রংপুর মহানগর শাখা। সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট রংপুর নগর শাখার সাধারণ সম্পাদক উত্তম কুমার দাসের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রিনা মুরমু, বিজ্ঞান আন্দোলন মঞ্চ রংপুর শাখার সভাপতি তুর্য শুভ্র,বাসদ রংপুর জেলার সদস্য অমল কুমার সরকার,ছাত্রফ্রন্ট নগর শাখার সংগঠক বিপ্লব।

সমাবেশে বক্তারা বলেন, প্রতিবছরের মত আমাদের দেশে ২০২৩-২৪ অর্থবছরে জাতীয় বাজেট প্রনীত হতে যাচ্ছে । বিভিন্ন পত্রপত্রিকার রিপোর্টে প্রায় ৭ লাখ ৬১ হাজার ৯৯১ কোটি টাকার বিশাল বাজেটের কথা উল্লেখ করা হয়েছে। লক্ষনীয় বাজেটের বেশির ভাগ অর্থ জোগান দেন সাধারণ জনগন কিন্তু বিগত বছরগুলোতেও আমরা লক্ষ্য করেছি জনগনের স্বার্থ প্রতিফলিত হয় না।
বক্তারা আরও বলেন, ক্রমবর্ধমান দ্রব্যমূল্যের চাপে শিক্ষার্থীদের শিক্ষা জীবনের অনিশ্চিয়তা বেড়েছে। দেশে প্রায় ৫ কোটি শিক্ষার্থী, এই বিপুল সংখ্যক শিক্ষার্থীদের জন্য সরকারি উদ্যোগ খুবই অপ্রতুল। শিক্ষাখাতে যে বাজেট বরাদ্দ হয় তাতে শিক্ষাসংকট নিরসনের জন্য যথেষ্ট নয়, শিক্ষার মূল অংশ এখন বেসরকারি ধারা।এই ধারায় শিক্ষার ব্যয় বহন করা কষ্ট সাধ্য।সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট দীর্ঘদিন ধরে শিক্ষার বাণিজ্যকীকরণ,বেসরকারি করণ,সাম্প্রদায়িকীকরণের বিরুদ্ধে লড়াই করে আসছে। আমরা দেখেছি ক্যাম্পাসগুলোতে ক্লাসরুম সংকট,শিক্ষক সংকট,লাইব্রেরীতে বই সংকট হল সংকট,পর্যাপ্ত গবেষণার জন্য বরাদ্দ নেই বললেই চলে।এসব সংকট নিরসনে এই বাজেটে ২৫ ভাগ শিক্ষা খাতে বরাদ্দ দিতে হবে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments