September 16, 2024
সারাদেশ

বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে ৩০ জেলায় মানববন্ধন, র‌্যালী ও স্মারকলিপি পেশ

‘তামাক নয়, খাদ্য ফলান’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে ৩০ জেলায় মানববন্ধন ও র‌্যালীর অনুষ্ঠিত হয়েছে। এ সময়, প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪০ সালের মধ্যে দেশকে তামাক মুক্ত করার লক্ষ্যে এবং ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ (সংশোধিত ২০১৩) সংশোধনের লক্ষ্যে প্রস্তাবিত খসড়া আইনটি দ্রæত পাশ করে এর বাস্তবায়নের দাবি জানান বক্তারা। পরে জেলা প্রশাসক বরাবর তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী দ্রæত পাসের দাবিতে একটি স্মারকলিপি পেশ করা হয়।
বক্তারা জানান, খসড়া আইনটি পাশ হলে, দেশে তামাকের ব্যবহার হ্রাস এবং এর মারাত্মক স্বাস্থ্য ও অর্থনৈতিক ক্ষতি আরও কমানো সম্ভব হবে। একই সঙ্গে তামাক ব্যবহারের ফলে প্রতিবছর যে ১ লাখ ৬১ হাজার মানুষের প্রাণহানি হয় সেটি কমানো সম্ভব হবে। এছাড়াও তামাক ব্যবহারজনিত কারনে উৎপাদনশীলতা হারানো এবং চিকিৎসা বাবদ বছরে যে ৩০ হাজার কোটি টাকা ব্যয় হয় তাও কমানো সম্ভব হবে।
তামাক চাষীদের জন্য বিকল্প শস্য উৎপাদন এবং বিপণনের সুযোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং তাদের টেকসই, পুষ্টিকর ফসল চাষে উৎসাহিত করা। সে বিষয়ে জনসাধারণ এবং নীতিনির্ধারণী পর্যায়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘গ্রো ফুড, নট টোব্যাকো’ যার বাংলা ভাবার্থ করা হয়েছে- তামাক নয়, খাদ্য ফলান।
এদিকে, দিবসটি উপলক্ষে রাজধানীতে জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল আয়োজিত র‌্যালী ও শোভাযাত্রায় অংশ্যগ্রহণ করে ঢাকা আহ্ছানিয়া মিশন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিএইচও) সদস্য রাষ্ট্রসমূহ ১৯৮৭ সালে বিশ্ব তামাকমুক্ত দিবস চালু করে। প্রতি বছর ৩১ মে বিশ্বজুড়ে দিবসটি পালন করা হয়।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments