September 20, 2024
সারাদেশ

ঝুকিপূর্ণ কালভার্টে আতংক নিয়ে চলাচল করছে ৭ গ্রামের মানুষ

সুমন আহমেদ,তারাগঞ্জ প্রতিনিধি : ঝুকিপূর্ণ কালভার্টের উপর দিয়ে চলাচল করছে ৭টি গ্রামের প্রায় ৫ হাজার সাধারণ মানুষ। কালভার্টটি পুরোনো হওয়ায় এবং কালভার্টের সংযোগ সড়কের মাটি সড়ে যাওয়ায় অত্যন্ত ঝুকিপূর্ণ অবস্থায় চলাচল করছে এসব সাধারণ মানুষ। যেকোনো সময় ধ্বসে পড়ে ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। তবে এতে নজর নেই স্থানীয় জনপ্রতিনিধিদের। এমনই দৃশ্য দেখা যায় রংপুরের তারাগঞ্জ উপজেলার সয়ার ইউনিয়নের বড় দোলা থেকে ছোট দোলাপাড়ার মধ্যবর্তী ছাইতোন তলা রাস্তায় অবস্থিত কালভার্টে।
খোঁজ নিয়ে জানা যায়, ৮০ 'এর দশকে এলজিইডির আওতায় নির্মাণ হয় এই কালভার্টটি। দীর্ঘ ৪০ বছরেও কালভার্টটির আর কোন সংস্কার হয়নি। ফলে বর্তমানে ঝুকিপূর্ণ হয়ে পড়েছে উক্ত কালভার্টটি। ওই রাস্তা দিয়ে যাওয়ার পথে দেখা যায়, কালভার্টের মুখে সড়কের মাটি সড়ে বড় আকারের গর্তের সৃষ্টি হয়েছে। কয়েক বছর আগে ভেঙ্গে পড়ার কারণে হারিয়ে গেছে কালভার্টের নিচের ওয়ালের গাথুনির ইট। নিশ্চিহ্ন হয়ে গেছে ৪টি গাইড ওয়ালের মধ্যে ৩টি গাইড ওয়াল। বর্তমানে খরার মৌসুমে কালভার্টটি দাড়িয়ে থাকলেও বর্ষায় যেকোনো সময় ধ্বসে পড়ার শঙ্কা রয়েছে। কালভার্টটি ধ্বসে পড়লে চলাচল বন্ধ হয়ে যাবে সয়ার ইউনিয়নের দামোদরপুরের বড় দোলাপাড়া, উত্তর পঞ্চায়েত পাড়া, দক্ষিণ পঞ্চায়েত পাড়া, সরকার পাড়া, মামুনপাড়া, সর্দার পাড়া, বালাপাড়াসহ কয়েকটি গ্রামের মানুষ।
এবিষয়ে সয়ার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আল ইবাদত হোসেন পাইলট বলেন, আমি মাত্র দেড় বছরের মতো হলো চেয়ারম্যান হওয়ার। আমার ইউনিয়নে এরকম বেশ কয়েকটি ব্রিজ ও কালভার্ট ঝুকিপূর্ণ হয়ে পড়েছে। আমি সবগুলোর তালিকা করে কর্তৃপক্ষকে জানিয়েছি। বরাদ্দ পেলেই এই কালভার্ট ভেঙ্গে নতুন একটি কালভার্ট বানানো হবে।  

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments