September 08, 2024
খেলা

ভারতকে উড়িয়ে টেস্টের নতুন রাজা অস্ট্রেলিয়া

টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের জন্য ভারতকে বিশ্বরেকর্ড গড়তে হতো। তবে ৭ উইকেট হাতে রেখে পঞ্চম দিনের খেলা শুরু করেও বেশি দূর আগাতে পারেননি বিরাট কোহলি-আজিঙ্কা রাহানেরা। দিনের প্রথম সেশনে মাত্র দুই ঘণ্টার মধ্যেই গুঁটিয়ে গেছে ভারত। তাতে টানা দ্বিতীয়বার সাদা পোশাকে শিরোপার খুব কাছে গিয়েও তরী ডোবাল রোহিত শর্মার দল।
অন্যদিকে প্রথমবার ফাইনাল খেলতে নেমেই শিরোপার দেখা পেল অস্ট্রেলিয়া। তাদের দেওয়া ৪৪৪ রানের রেকর্ডময় লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ২৩৪ রানেই অলআউট হয়ে যায় ভারতীয় দল। ফলে ২০৯ রানের জয়ের সঙ্গে টেস্ট ক্রিকেটে নতুন রাজার মুকুট পরলো প্যাট কামিন্সের দল।
ওভালে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে ট্রাভিস হেড ও স্টিভেন স্মিথের সেঞ্চুরিতে ৪৬৯ রান সংগ্রহ করেছিল অজিরা। জবাবে নিজেদের প্রথম ইনিংসে আজিঙ্কা রাহানে ও শার্দুল ঠাকুরের জোড়া হাফ সেঞ্চুরির পরও ২৯৬ রানেই অলআউট হয়ে যায় ভারত। ফলে প্রথম ইনিংসে ১৭৩ রানের লিড পায় অস্ট্রেলিয়া।
এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে অ্যালেক্স ক্যারির অপরাজিত ফিফটিতে ৮ উইকেটে ২৭০ রানে থাকা অবস্থায় ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। এরপর জয়ের জন্য ৪৪৪ রানের পাহাড়সম রান তাড়া করতে নেমে ২৩৪ রানের বেশি করতে পারেনি তারা। এর ফলে ২০৯ রানের জয়ে টেস্ট ক্রিকেটে নতুন রাজার মুকুট পরলো প্যাট কামিন্সের দল।
রোববার (১১ জুন) ৩ উইকেটে ১৬৪ রান নিয়ে পঞ্চম দিনের খেলা শুরু করেছিল ভারত। শেষদিনে শুরু থেকেই দাপট দেখাচ্ছিল অজি পেসাররা। স্কট বোল্যান্ড প্রথম ওভারে মেইডেন দিয়ে দিনের শুরু করেছিলেন। পরে এই পেসারের তাপেই শেষ পর্যন্ত পুড়েছে ভারতের ইনিংস।
৪৭তম ওভারের তৃতীয় বলটি ফুল লেন্থে করেছিলেন বোল্যান্ড, সেখানে নিজের পছন্দের ড্রাইভ করতে গিয়ে ঠিকমতো টাইমিং করতে পারেননি কোহলি। ব্যাটের কানায় লেগে এজ হয়ে বল চলে যায় দ্বিতীয় স্লিপে। সেখানে খানিকটা ডানদিকে লাফিয়ে দুর্দান্ত এক ক্যাচ নেনে স্টিভেন স্মিথ। ফলে ব্যক্তিগত ৪৯ রানেই থেমে যায় তার ইনিংস।
কোহলির বিদায়ের এক বল পর রবীন্দ্র জাদেজাও সাজঘরের পথ ধরেন। বোল্যান্ডের বলে উইকেটের পেছনে ক্যারির হাতে ক্যাচ দিয়ে ডাক মারেন এই অভিজ্ঞ অলরাউন্ডার। এরপর শ্রীকর ভরতকে সঙ্গে নিয়ে সেই বিপর্যয় সামাল দেয়ার চেষ্টা করেন রাহানে। কিন্তু অজি বোলারদের তোপে মুখ থুবড়ে পড়ে ভারতের ব্যাটিং লাইনআপ।
মিচেল স্টার্কের গুড লেন্থ ডেলিভারীতে ঠিকমতো খেলতে পারেননি। বল তার ব্যাটের কানা ছুঁয়ে জমা পড়ে ক্যারির গ্লাভসে। রাহানের বিদায়ের পর ভারতের একমাত্র আশা ছিল ভরত। কিন্তু ভরতও রক্ষা করতে পারলেন না ভারতকে। এই উইকেটকিপার ব্যাটার ৪১ বলে ২৩ রান করে সাজঘরে ফিরলে ভারতের হারটা ছিল সময়ের ব্যাপারমাত্র। খুব একটা সময় অবশ্য দেয়নিও অজিরা! শেষদিনের সকালে ঘন্টা দুয়েকের মধ্যে ভারতকে গুটিয়ে শিরোপা নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া।
সংক্ষিপ্ত স্কোর:
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৪৬৯
ভারত ১ম ইনিংস: ২৯৬
অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ২৭০/৮ ডিক্লেয়ার (ল্যাবুশেন ৪১, গ্রিন ২৫ ক্যারি ৬৬*, স্টার্ক ৪১, কামিন্স ৫; শামি ১৬.৩-৬-৩৯-২, সিরাজ ২০-২-৮০-১, শার্দুল ৮-১-২১-০, উমেশ ১৭-১-৫৪-২, জাদেজা ২৩-৪-৫৮-৩)
ভারত ২য় ইনিংস: ২৩৪ (রোহিত ৪৩, গিল ১৮, পুজারা ২৭, কোহলি ৪৯, রাহানে ৪৬, জাদেজা ০, ভরত ২৩, শার্দুল ০, উমেশ যাদব ০, শামি ১৩, সিরাজ ১; কামিন্স ১৩-১-৫৫-১, বোলান্ড ১৬-২-৪৬-৩, স্টার্ক ১৪-১-৭৭-২, গ্রিন ৫-০-১৩-০, লায়ন ১৫.৩-২-৪১-৪)
ফলাফল : অস্ট্রেলিয়া ২০৯ রানে জয়ী।
ম্যাচসেরা : ট্রাভিস হেড

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments