September 08, 2024
সারাদেশ

রূপগঞ্জে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ বিক্ষোভ চলছে

লিখন রাজ,রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিবেদক : দুই মাসের বকেয়া বেতন ভাতার দাবিতে নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি রপ্তানি মুখী পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। শ্রমিকরা কাজে যোগদান না করে বিক্ষোভ শুরু করেছেন।
মঙ্গলবার (১৩ জুন) সকাল ৮ টা থেকে উপজেলার আউখাব এলাকার রবিনটেক্স নামের পোশাক কারখানায় শ্রমিকদের মাঝে এই অসন্তোষ দেখা দেয়।সকাল সোয়া দশটায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত শ্রমিকদের বিক্ষোভ চলছে।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, রবিন ট্যাক্স লিমিটেড নামের পোশাক কারখানায় প্রায় ৬ থেকে ৭ হাজার শ্রমিক কাজ করেন। গত দুই মাসের বোকা বেতন ভাতা দেই দিচ্ছি করে মালিকপক্ষ শ্রমিকদের ঘুরাচ্ছেন। এ পর্যন্ত চার দফা মালিকপক্ষের সঙ্গে শ্রমিকদের কথা হলে বেতন ভাতা পরিশোধ করে দিবে বলে আশ্বাস দিলেও বেতন ভাতা পরিশোধ করেননি।

মঙ্গলবার সকাল ৮ টায় বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানায় কাজে যোগদান না করে মালিকপক্ষের কাছে দুই মাসের বকেয়া বেতন ভাতা দাবি করেন। বেতন-ভাতা পরিশোধের আশ্বাস না পেয়ে শ্রমিকরা কাজে যোগদান না করে কারখানার ভিতরেই বিক্ষোভ শুরু করেন।

মালিকপক্ষ বেতন ভাতা পরিষদের আশ্বাস দিলেও তাৎক্ষণিক বেতন ভাতা পরিশোধ না করায় শ্রমিকরা তাদের অবস্থান থেকে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন।

কারখানার ফিনিসিং বিভাগের শ্রমিক আমেনা বেগম, হাসনা জরিনা, সামসুল হক, আসমা বলেন,আমরা বেতন না পেলে খাব কি, আর ঘর বাড়া দিব কি ভাবে। বেতন ভাতা না পেয়ে আমরা ওনার অর্ধারে দিন কাটাচ্ছি।

কারখানার প্রশাসনিক জিএম আদনান বলেন, মালিকের সঙ্গে কথা হয়েছে শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ করে দেয়া হবে । শ্রমিকদের বুঝানো হচ্ছে কাজে যোগ দেওয়ার জন্য।

রুপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সায়েদ বলেন, মালিকপক্ষের সঙ্গে কথা হয়েছে আজকে অর্ধেক বেতন ভাতা দিয়ে দিবে আগামী বৃহস্পতিবার বাকিটা পরিশোধ করে দেওয়া হবে ‌। এখন শ্রমিকদের শান্ত হয়ে কাজ যে যোগ দেওয়ার জন্য বলা হচ্ছে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments