September 08, 2024
রাজনীতি

কমরেড জাহেদুল হক মিলুর ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা অনুষ্ঠিত

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির প্রয়াত সদস্য কমরেড জাহেদুল হক মিলুর ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাসদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আজ ১৩ জুন ২০২৩ বিকেল ৫টায় স্মরণ সভা ৮/৪-এ সেগুনবাগিচাস্থ ভ্যানগার্ড মিলনায়তনে (৫ম তলায়) অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজ।
সভায় আলোচনা করেন বাসদ কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা, সাবেক সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান ও বাসদ কেন্দ্রীয় কমিটির সহকারী সাধারণ সম্পাদক কমরেড রাজেকুজ্জামান রতন। পরিচালনা করেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড জুলফিকার আলী।
সভায় আলোচকগণ বলেন, কমরেড জাহেদুল হক মিলু আমৃত্যু বিপ্লবী ছিলেন। তিনি ছাত্র জীবনে গণঅভ্যুত্থানে ও মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে স্বাধীন দেশেও শোষণ বৈষম্যের ধারা অব্যাহত থাকায় তিনি শোষণমুক্ত সমাজতান্ত্রিক সমাজ নির্মাণের সংগ্রামে যুক্ত হন। এবং মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত তিনি শ্রমিক কৃষকের মুক্তি সংগ্রামে নিজেকে নিবেদিত করেছিলেন।
আলোচকগণ আরও বলেন, কমরেড জাহেদুল হক মিলু যে শোষণমুক্ত সাম্য সমাজের ও রাষ্ট্রের স্বপ্ন দেখেছিলেন, লড়াই করেছিলেন তা আজও অপূরিত। বর্তমান অনির্বাচিত ও কর্তৃত্ববাদী সরকার অতীতের ধারাবাহিকতায় শোষণ, লুণ্ঠন ও নির্যাতন অব্যাহত রেখেছে। দুর্নীতি লুটপাট ও টাকা পাচারএর ফলে ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠান চরম সংকটাপন্ন অবস্থায় আছে। মূল্যবৃদ্ধি ও মূল্য স্ফীতির ফলে সাধারণ মানুষের জীবনে নাভিশ্বাস উঠেছে। বিদ্যুৎসহ জ্বালানি খাত চরম সংকটে পড়েছে।
স্মরণ সভায় আলোচনকগণ আরও বলেন কমরেড মিলুর স্বপ্ন বাস্তবায়ন করতে গেলে দেশের বর্তমান কতৃত্ববাদী স্বৈরাচারী শাসন ব্যবস্থার অবসান, নিরপেক্ষ তদারকি সরকারের অধীনে নির্বাচন, জ্বালানিসহ বিভিন্ন খাতে দুর্নীতির সাথে যুক্ত ব্যক্তিদের গ্রেফতার ও শাস্তি এবং মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা শোষণমুক্ত সমাজতান্ত্রিক সমাজ নির্মাণে সলকে  ঐক্যবদ্ধ লড়াইয়ের কোন বিকল্প নাই।
স্মরণসভার শুরুতে কমরেড জাহেদুল হক মিলুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বাসদ কেন্দ্রীয় কমিটি ও বিভিন্ন গণসংগঠনের নেতৃবৃন্দ। এরপর কমরেড মিলুর সংগ্রামী জীবন ও স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments