September 08, 2024
সারাদেশ

গাইবান্ধায় ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃআষাঢ়ের প্রথম দিনে গাইবান্ধা জেলার প্রত্যন্ত অঞ্চলে দিয়ে বয়ে গেছে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি। এতে উড়ে গেছে ঘরবাড়ি ও গাছপালা। একই সঙ্গে কৃষি ফসলের ক্ষতিসহ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ছে।

বৃহস্পতিবার (১৫ জুন) বিকেল থেকে রাত পর্যন্ত দফায় দফায় দমকা হাওয়া ও বৃষ্টিপাত অব্যাহত থাকে। রাত ১০টা পর্যন্ত আকাশের বিকট শব্দে গর্জন রয়েছে।


খোঁজ নিয়ে জানা যায়, জেলার বিভিন্ন উপজেলায় শুরু হয় প্রচণ্ড ঝড়-বৃষ্টি। এর কবলে সহস্রাধিক ঘরবাড়ি, গাছপালা, আমসহ বিভিন্ন মৌসুমি ফলেরও ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। প্রবল বেগের বাতাসে অনেক ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানের টিনের চাল উড়ে গেছে। এরই মধ্যে গাছপালা উপড়ে পড়ে রাস্তাঘাটে চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়। বজ্রপাতে সুন্দরগঞ্জের বালাছিঁড়া এলাকায় একটি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই হয়।

সাদুল্লাপুরে দামোদরপুরের মোশারফ হোসেন নামের এক কৃষকের ৪ বিঘা জমির কলাগাছ উপড়ে পড়েছে। এতে প্রায় ১০ লক্ষাধিক টাকা ক্ষতি হয়েছে বলে তার দাবি। গাইবান্ধা কেন্দ্রীয় বাস টার্মিনালের বেশ কয়েকটি টিকিট কাউন্টারের চালা উড়ে গেছে। এতে যাত্রী সাধারণের মাঝে ভোগান্তির সৃষ্টি হয়। এদিকে ঝড়ের পর থেকে বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকায় সীমাহীন দুর্ভোগে পড়তে হচ্ছে ক্ষতিগ্রস্ত এলাকার বাসিন্দারা।

আলহামরা পরিবহনের টিকিট কাউন্টারের দায়িত্ব থাকা আবদুস সালাম আজাদ বলেন, ঝড়ে কাউন্টার ক্ষতিগ্রস্ত হওয়ায় অপেক্ষমান যাত্রীদের অসুবিধা হচ্ছে।

কৃষক মোশারফ হোসেন জানান, ঝড়ের কবলে তার ১৬শ কলাগাছ কলাসহ লণ্ডভণ্ড হয়েছে। এতে প্রায় ১০ লাখ টাকা ক্ষতি হয়েছেন তিনি।

গাইবান্ধা পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার আব্দুল কুদ্দুস জানান,ঝড়ে বিদ্যুতের তারের ওপর গাছের ডাল পড়ায় জেলার বিভিন্ন উপজেলায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। তারের ওপর থেকে গাছ ও ডালপালা অপসারণ কাজ করছে আমাদের লোকজন। আশা করছি দ্রুত লাইন চালু করা যাবে।

গাইবান্ধা জেলা প্রশাসক অলিউর রহমান বলেন, ঝড়ে বিভিন্ন উপজেলায় ক্ষয়ক্ষতি হয়েছে বলে খবর পাওয়া গেছে। সংশ্লিষ্ট ইউনিয়ন ও পৌরসভার জনপ্রতিনিধিদের পরিদর্শনপূর্বক ক্ষয়ক্ষতি নিরুপণ করতে বলা হয়েছে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments