জাতীয়

সংসদে এসপিসিপিডি প্রকল্পের আওতায় বিএপিপিডি এর ৩য় যৌথ সভা অনুষ্ঠিত

ঢাকাঃ
জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)-এর কারিগরি সহযোগিতায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক বাস্তবায়নাধীন এসপিসিপিডি প্রকল্পের আওতায় বিএপিপিডি'র ৩টি সাব-কমিটির ৩য় যৌথ সভা আজ সংসদ ভবনস্থ কেবিনেট কক্ষে 'মাতৃস্বাস্থ্য উন্নয়ন, নিরাপদ প্রসব নিশ্চিতকরণ ও পরিবার পরিকল্পনা সাব-কমিটির আহ্বায়ক এবং সরকারী প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ স ম ফিরোজ এমপি'র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
এ সভায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ পার্লামেন্টারিয়ান অন পপুলেশন অ্যান্ড ডেভলপমেন্ট (বিএপিপিডি)'র ৩টি সাব-কমিটির ২য় যৌথ সভার বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা ও কার্যবিবরণী দৃঢ়ীকরণ করা হয়।
এ সভায় 'স্ট্রেনদেনিং পার্লামেন্টস ক্যাপাসিটি ইন ইন্টিগ্রেশন অফ পপুলেশন অ্যান্ড ডেভলপমেন্ট ইস্যুস (এসপিসিপিডি)' প্রকল্পের আওতায় প্রণীত 'অ্যাডভোকেসি প্লান' উপস্থাপন করেন ইউএনএফপিএ'র পিপিআর প্রধান ড. মো. শহীদুল ইসলাম। সভায় অ্যাডভোকেসি প্লান'টি চূড়ান্তকরণ করা হয়।
পরবর্তীতে 'শহুরে বস্তিবাসীর যৌন ও প্রজনন স্বাস্থ্য' বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনএফপিএ'র আরবান হেলথ অ্যানালিস্ট মো: আজমল হোসেন।
অনুষ্ঠানের সভাপতি আ স ম ফিরোজ এমপি এসপিসিপিডি প্রকল্পের আওতায় বিএপিপিডি'র ৩টি সাব-কমিটির ৩য় যৌথ সভা আগত সবাইকে ধন্যবাদ জানান এবং অংশগ্রহণকারী বক্তাদের মতামত ও পরামর্শগুলো গ্রহণ করে পরিকল্পনা বাস্তবায়নের উপর গুরুত্ব আরোপ করেন।
তিনি বলেন, জনপ্রতিনিধিরা ঐক্যবদ্ধভাবে কাজ করলে এ প্রকল্প সফল হবে। এ সময় তিনি জেলা ও উপজেলা পর্যায়ের মাঠ প্রশাসনের সকলকে জনপ্রতিনিধিদের সাথে সমন্বয় করে কাজ করার আহ্বান জানান।  
সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে. এম. আব্দুস সালামের সঞ্চালনায় এ কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান করেন এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক অতিরিক্ত-সচিব এম এ কামাল বিল্লাহ। কর্মশালার শেষে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয় এবং এ পর্বে সংসদ সদস্যগণ মূল্যবান মতামত প্রদান করেন।  
এ কর্মশালায় সংসদ সদস্য হিসেব জাতীয় সংসদের হুইপ ও 'জনসংখ্যার বহুমাত্রিকতা ও যুব উন্নয়ন' সাব-কমিটির আহ্বায়ক মাহাবুব আরা বেগম গিনি, অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো: আব্দুস শহীদ, ফখরুল ইমাম, শামীম হায়দার পাটোয়ারী, উম্মে কুলসুম স্মৃতি, আরমা দত্ত, সৈয়দা রুবিনা আক্তার, আদিবা আনজুম মিতাসহ সংসদ সদস্যগন, ইউএনএফপিএ'র প্রতিনিধিবৃন্দ, এসপিসিপিডি প্রকল্পের ডিপিডি এ কে এম আব্দুর রহিম ভুইয়া, টেকনিক্যাল অফিসার খন্দকার জাকিউর রহমানসহ জাতীয় সংসদ সচিবালয়ের প্রকল্প সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments