জাতীয়

একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৮তম বৈঠক অনুষ্ঠিত

ঢাকাঃ একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৮তম বৈঠক আজ কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত হয়।কমিটির সদস্য রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে বায়ু দূষণরোধে কাঠমান্ডু রোড ম্যাপের বর্তমান অবস্থা ও করণীয়; সুন্দরবন বিষয়ে ভারত-বাংলাদেশ সমঝোতা স্মারক বাস্তবায়ন ও দ্বি-পাক্ষিক পরবর্তী সভা; কপ-২৮ এ অংশগ্রহণ ও কৌশল চূড়ান্তকরণ; বন সংরক্ষণ আইন চূড়ান্তকরণ; সেন্টমার্টিন এ অবস্থিত অবৈধ স্থাপনা; ব্লক ইটের বিষয়ে ৩৬তম সভার সুপারিশ বাস্তবায়নের অবস্থা এবং জলবায়ু পরিবর্তন ট্রাস্ট এর কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়।
বৈঠকে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে আইনের সাথে সামঞ্জস্য রেখে এর লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ করার ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
বৈঠকে সুন্দরবন সংরক্ষণে বাংলাদেশ ও ভারতের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারক বাস্তবায়নে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।
বৈঠকে পরিবেশের ভারসাম্য রক্ষার্থে সেন্টমার্টিন দ্বীপের সকল অবৈধ স্থাপনা উচ্ছেদের নিমিত্ত মামলা দায়ের করার যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
এছাড়া, বৈঠকের শুরুতে কমিটির সভাপতি প্রধানমন্ত্রীর পরিবেশ ও জলবায়ু বিষয়ক বিশেষ দূত নির্বাচিত হওয়ায় কমিটির পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশন ও বাংলাদেশ রাবার বোর্ড এর চেয়ারম্যানদ্বয়, প্রধান বন সংরক্ষক, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক, জেলা প্রশাসক এর প্রতিনিধিসহ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments