September 08, 2024
খেলা

দুর্দান্ত জিম্বাবুয়ের নতুন রেকর্ড

একটা সময় ওয়ানডেতে ৩০০ রান করাই ছিল অনেক বড় ব্যাপার। টি-টোয়েন্টির এই যুগে ‘৩০০’ তেমন বড় কিছু নয়। এখন দলগুলো পাখির চোখ করে ‘৪০০’-কে। ৪০০ রানের দেখাও অবশ্য কম পায়নি ওয়ানডে ক্রিকেট। এ পর্যন্ত ওয়ানডেতে ২৩ বার ৪০০ ছুঁয়েছে দলগুলো। যার সর্বশেষটি আজ হারারেতে করেছে জিম্বাবুয়ে। সপ্তম দল হিসেবে ওয়ানডেতে ৪০০ রান করল জিম্বাবুয়ে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম পর্বের ম্যাচে ৬ উইকেটে ৪০৮ রান করেছে জিম্বাবুয়ে।
সময়টা অবশ্য দুর্দান্তই কাটছে জিম্বাবুয়ে ক্রিকেট দলের। ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বে আগের ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সুপার সিক্স নিশ্চিত করে বিশ্বকাপের চূড়ান্ত পর্বের জন্য নিজেদের ফেবারিট হিসেবে তুলে ধরেছে। আজ তো নিজেদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানই করে ফেলল জিম্বাবুয়ে। ওয়ানডেতে জিম্বাবুয়ের আগের সর্বোচ্চ ছিল ৩৫১/৭, ২০০৯ সালে মোম্বাসায় কেনিয়ার বিপক্ষে।
আজ টসে জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠিয়েই আসলে ভুলটা করে যুক্তরাষ্ট্র। জিম্বাবুইয়ান ব্যাটসম্যানরা প্রথম থেকেই চড়াও হয় যুক্তরাষ্ট্রের বোলিংয়ের ওপর। দুই ওপেনার জয়লর্ড গাম্বি ও ইনোসেন্ট কাইয়া ভালো সূচনা এনে দেন। ৫৬ রান ওঠে ওপেনিং জুটিতে। তবে কাইয়া ৩২ রানে ফেরার পর জিম্বাবুয়েকে বড় সংগ্রহের দিকে নিয়ে যায় শন উইলিয়ামস ও গাম্বির দ্বিতীয় উইকেট জুটি। এ জুটিতে রান ওঠে ১৩১ বলে ১৬০।
উইলিয়ামস মাত্র ৬৫ বলে সেঞ্চুরি পূরণ করেন। শেষ পর্যন্ত তিনি আউট হন ১০১ বলে ১৭৪ রান করে। চলমান বাছাইপর্বে উইলিয়ামসের এটি দ্বিতীয় ও সব মিলিয়ে সপ্তম ওয়ানডে সেঞ্চুরি। ১৫৩ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে উইলিয়ামসের এটি সর্বোচ্চ ইনিংসও। আগের সর্বোচ্চ অপরাজিত ১২৯, ২০১৮ সালে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে। জিম্বাবুয়ের হয়ে উইলিয়ামসের চেয়ে বড় ইনিংস আছে মাত্র দুটি।
জিম্বাবুয়ের ইনিংসে আজ দ্বিতীয় সর্বোচ্চ রান গাম্বির—১০৩ বলে ৭৮। সিকান্দার রাজা করেন ২৭ বলে ৪৮ ও রায়ান বার্ল ১৬ বলে ৪৭। উইলিয়ামস তৃতীয় উইকেট জুটিতে সিকান্দার রাজার সঙ্গে যোগ করেন ৪৫ বলে ৮৮ আর বার্লের সঙ্গে চতুর্থ উইকেটে ৩১ বলে ৮১।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments