জাতীয়

সংসদে ডিজিটাল নিরাপত্তা আইনের কড়া সমালোচনা

জাতীয় সংসদে ডিজিটাল নিরাপত্তা আইনের কড়া সমালোচনা করেছেন গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান ও জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান।বুধবার (৫ জুলাই) জাতীয় সংসদে ‘এজেন্সি টু ইনোভেট (এটুআই) বিল-২০২৩’ পাসের আলোচনায় অংশ নিয়ে সরকারের কড়া সমালোচনা করেন তারা।
মোকাব্বির খান বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন ডিজিটাল আতঙ্কে পরিণত হয়েছে। ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত এ আইনে সাত হাজার ১টি মামলা হয়েছে। আর সবচেয়ে বেশি নির্যাতনের শিকার হয়েছেন সাংবাদিক কমিউনিটি।
তিনি বলেন, আইন ও সালিশ কেন্দ্রের তথ্যমতে চলতি বছর জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ৫৬ জন সাংবাদিক নির্যাতন, হুমকি, মামলা ও দায়িত্ব পালনকালে বাধার সম্মুখীন হয়েছেন।
তিনি আরও বলেন, সাড়ে চার বছরে এ আইনটি ভিন্নমত, সরকারি দলের সমালোচনা এবং মুক্তচিন্তা দমনে প্রয়োগ হয়েছে। সাংবাদিকদের মতপ্রকাশের স্বাধীনতা মারাত্মকভাবে সংকুচিত হয়েছে। এ আইন পুলিশকে সীমাহীন ক্ষমতা দিয়েছে।
মোকাব্বির খান বলেন, এ আইনে সহজে যে কাউকে হয়রানি করা যায়। সরকার ভয় ও আতঙ্কের পরিবেশ তৈরি করার জন্য এ আইনটি তৈরি করেছে। এর সুফল সাধারণ মানুষ পাচ্ছে না। নাগরিক সমাজ, মানবাধিকার কর্মী এবং সাংবাদিকদের আপত্তির মুখে আইনমন্ত্রী এর সংশোধনের কথা বলছেন। আশা করি আইনমন্ত্রী এ বিষয়ে দ্রুত উদ্যোগ নিবেন।
অপরদিকে জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহারের শিকার হচ্ছেন সাংবাদিকরা। সাধারণ মানুষও এর শিকার হচ্ছেন, নির্যাতিত হচ্ছেন। প্রভাবশালীরা সেটিকে ব্যবহার করছে। মানুষের স্বাধীনভাবে কথা বলার অধিকার হরণ হচ্ছে। এ আইন দ্রুত সংশোধন করা দরকার। বাতিল হলে আরও ভালো হয়।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments