সারাদেশ

আজ জাতীয় সংসদের ঢাকা-১৭ আসনের উপনির্বাচন

আজ জাতীয় সংসদের ঢাকা-১৭ আসনের উপনির্বাচন। সোমবার (১৭ জুলাই) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ব্যালটে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সিসিটিভির মাধ্যমে নির্বাচন পর্যবেক্ষণ করা হবে। নির্বাচনে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন।এছাড়াও সোমবার দেশের বেশ কয়েকটি স্থানে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন অনুষ্ঠিত হবে।আগের জাতীয় সংসদের উপনির্বাচনগুলো ইভিএমে হলেও ঢাকা-১৭ আসনের উপনির্বাচন হবে ব্যালটে। তবে প্রতিটি ভোটকেন্দ্রের ভোটকক্ষে থাকছে সিসি ক্যামেরা।
ঢাকা ক্যান্টনমেন্ট এলাকা ও ঢাকা সিটি করপোরেশনের ১৫, ১৮, ১৯ ও ২০ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত এ আসনের ভোটার তিন লাখ ২৫ হাজার ২০৫ জন। এরমধ্যে নারী ভোটার এক লাখ ৫৩ হাজার ৫৮০। ১২৪টি ভোটকেন্দ্রের ৬০৫টি ভোটকক্ষে ভোট গ্রহণ করা হবে।
নির্বাচনি এলাকায় সোমবার (১৭ জুলাই) সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। নির্বাচনি এলাকায় শনিবার (১৫ জুলাই) মধ্য রাত থেকে সেখানে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
রোববার (১৬ জুলাই) দিনগত মধ্যরাত থেকে বাস, ট্রাক, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপ, প্রাইভেটকার, ইজিবাইক চলাচল নিষিদ্ধ রয়েছে।
নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের বলেন, আশা করি সুষ্ঠু ও সুন্দরভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের সব আয়োজন সম্পন্ন হয়েছে। রোববার নির্বাচনি সামগ্রী বিতরণ করা হয়েছে।
জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে একটি সুষ্ঠু নির্বাচন জাতিকে উপহার দিতে পারবো বলে আশা প্রকাশ করেন তিনি। ঢাকা-১৭ আসনের নির্বাচনের বিষয়ে কোনও চ্যালেঞ্জ নেই বলেও দাবি করেন এই নির্বাচন কমিশন সচিব।
এই উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন আট জন। তাদের মধ্যে দলীয় প্রার্থী হচ্ছেন আওয়ামী লীগের মোহম্মদ আলী আরাফাত, জাতীয় পার্টির সিকদার আনিসুর রহমান, জাকের পার্টির কাজী মো. রাশিদুল হাসান, তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের মো. রেজাউল ইসলাম স্বপন ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের মো. আকবর হোসেন। আর স্বতন্ত্র প্রার্থীদে আলোচিত কনটেন্ট ক্রিয়েটর মো. আশরাফুল আলম (হিরো আলম) এবং মো. তারিকুল ইসলাম।
এছাড়া সোমবার ১৭ জুলাই অনুষ্ঠিত হবে ৭৮টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন। এতে সাধারণ নির্বাচন বা সব পদে নির্বাচন হবে ৩৯টিতে। এরমধ্যে সাতটি পৌরসভায় হবে সাধারণ নির্বাচন।
সাত পৌরসভায় ভোট হবে ইভিএমে। পৌরসভাগুলো হচ্ছে– পিরোজপুরের ভাণ্ডারিয়া, চাঁদপুরের ছেংগারচর, কুমিল্লার দেবীদ্বার, যশোরের বেনাপোল, চট্টগ্রামের দোহাজারী, শরীয়তপুরের গোসাইরহাট ও সিরাজগঞ্জের তাড়াশ।
এছাড়া গোপালগঞ্জের মুকসুদপুর, জামালপুরের জামালপুর ও নীলফামারীর ডোমার পৌরসভায় উপনির্বাচন হবে কাউন্সিলর পদে।
আর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচন হবে রাজশাহীর বাঘা ও চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায়। এছাড়া নির্বাচন হবে ৬৬টি ইউনিয়ন পরিষদে। এরমধ্যে ২৯টিতে সাধারণ ও ৩৭টিতে উপনির্বাচন হবে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments