September 16, 2024
খেলা

এশিয়া কাপে ১৭ জনের স্কোয়াড ঘোষনা

আগামী অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের আগে বাংলাদেশের জন্য বড় পরীক্ষা এশিয়া কাপ। ছয় জাতির এই টুর্নামেন্টও এরই মধ্যে দরজায় কড়া নাড়ছে।শুক্রবার (১১ আগস্ট) এই টুর্নামেন্টকে সামনে রেখে নতুন ওয়ানডে অধিনায়কের নাম ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপে লাল-সবুজের নেতৃত্ব দেবেন সাকিব আল হাসান।
তবে দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ের জন্য এখনও স্কোয়াড ঘোষণা করেনি বিসিবি। যদিও এই টুর্নামেন্টের স্কোয়াড ঘোষণার জন্য আগামী শনিবার (১২ আগস্ট) পর্যন্ত সময় বেঁধে দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। এই সময়ের মধ্যেই সবগুলো দলকে স্কোয়াড ঘোষণা করতে হবে। আর সময়সীমার শেষ দিনেই স্কোয়াড ঘোষণা করবে বাংলাদেশ।
শুক্রবার (১১ আগস্ট) দুপুরে নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন।
সংবাদমাধ্যমে তিনি বলেন, এশিয়া কাপ ও বিশ্বকাপ সামনে রেখে সাকিবকে অধিনায়ক করা হয়েছে। এশিয়া কাপ ও বিশ্বকাপের (প্রাথমিক) দল আগামীকাল (১২ আগস্ট) দিয়ে দেওয়া হবে। এশিয়া কাপের জন্য নির্বাচকরা ১৭ জনের দল ঠিক করেছেন।
এশিয়ার ক্রিকেটের সর্ববৃহৎ আসরটির সূচি প্রকাশের পর থেকেই দেশের ক্রিকেট পাড়ার ‘হট টপিক’ এশিয়া কাপের স্কোয়াডে থাকবেন কারা। বিভিন্ন সময়ের বিভিন্ন ইস্যু এই আলোচনাকে করেছে আরও সরব।
জানা গেছে, প্রাথমিক স্কোয়াডের পাশাপাশি চূড়ান্ত স্কোয়াডেও ডাক পাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে অভিজ্ঞ লোয়ার মিডল-অর্ডার ব্যাটার মাহমুদউল্লাহ রিয়াদের। জাতীয় দলের ‘নম্বর সেভেন’ পজিশনের দৈন্যদশা কাটাতেই ফের রিয়াদকে এশিয়া কাপের জন্য পরিকল্পনায় রাখছে বোর্ড।
এদিকে হাথুরুসিংহের ‘প্রিয়পাত্র’ সৌম্য সরকারের এশিয়া কাপের প্রাথমিক স্কোয়াডের পাশাপাশি জায়গা করে নিতে পারেন চূড়ান্ত একাদশেও। ফিটনেস ও পারফরম্যান্স বিবেচনায় সিদ্ধান্ত নেওয়া হবে তার বিষয়ে। যদিও ক্রিকেটপাড়ায় জোর গুঞ্জন আসন্ন এশিয়া কাপে যেকোনো মূল্যেই সৌম্যকে খেলাতে বদ্ধপরিকর হাথুরু।
এ ছাড়াও প্রাথমিক স্কোয়াডের জন্য বোর্ডের পরিকল্পনার রাডারে রয়েছেন রনি তালুকদার, নাঈম শেখ ও পারভেজ হোসেন ইমন। মূলত তামিমের বিকল্প হিসেবেই একাধিক ওপেনারকে বাজিয়ে দেখতে চায় টিম ম্যানেজমেন্ট।
প্রসঙ্গত, এশিয়ার ছয় দলের ক্রিকেটে শ্রেষ্ঠত্ব অর্জনের মিশনটি শুরু হবে আগামী ৩০ আগস্ট। যা চলবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। এই আসরটি হবে ওয়ানডে ফরম্যাটে। মোট ৬ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে আসরটি। যারা দুইটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান নিয়ে গঠিত হয়েছে গ্রুপ ‘বি’। আর ভারত ও পাকিস্তানের সঙ্গে কোয়ালিফায়ার খেলে আসা নেপাল গ্রুপ ‘এ’ তে খেলবে।
টুর্নামেন্ট শুরুর দ্বিতীয় দিনে মাঠে নামবে বাংলাদেশ। ৩১ অগাস্ট ‘বি’ গ্রুপের এই ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ আসরের বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। সেখানে প্রথম ম্যাচ খেলে দ্বিতীয় ম্যাচের জন্য পাকিস্তানের উদ্দেশ্যে উড়াল দিতে হবে লাল-সবুজদের। আগামী ৩ সেপ্টেম্বর পাকিস্তানের লাহোরে আফগানিস্তানকে মোকাবিলা করবে বাংলাদেশ।
এশিয়া কাপে বাংলাদেশের সম্ভাব্য স্কোয়াড : সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস (সহ-অধিনায়ক), নাঈম শেখ, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, এবাদত হোসেন, তাসকিন আহমেদ, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান/পারভেজ হোসেন ইমন, মাহমুদউল্লাহ রিয়াদ/সৌম্য সরকার, শরিফুল ইসলাম এবং শামীম হোসেন পাটোয়ারী।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments