February 02, 2023
সারাদেশ

মিঠাপুকুরে সুস্থ্য জীবনে ফিরতে বাক প্রতিবন্ধী মমিনুলের আকুতি

রুবেল ইসলাম, মিঠাপুকুর

‘দু:খে যাদের জীবন গড়া, তাদের আবার দু:খ কিসের’ অনেক বেদনা দায়ক, দু:খ-কষ্ট ক্ষুধা-দারিদ্র্যর মধ্যেই জন্মের তিন বছর বয়সে ধনুষ্টংকার রোগে আক্রান্ত হয়ে সুচিকিৎসার অভাবে হয়ে উঠেন বাক ও বুদ্ধি প্রতিবন্ধী।” বলছিলাম রংপুরের মিঠাপুকুর উপজেলার কাফ্রিখাল ইউনিয়নের বাক প্রতিবন্ধী মমিনুল ইসলামের জীবনের নির্মম গল্প। বর্তমানে বাঁচার জন্য চিকিৎসা সেবায় সুস্থ ও শিক্ষার জন্য সমাজের বিত্তবানদের কাছে সহযোগিতা চাচ্ছেন তার পরিবার।

সুচিকিৎসার অভাবে সে একজন বাক ও বুদ্ধি প্রতিবন্ধী। তার দুই হাত ও দুই পা পঙ্গু, ঠিকমতো চলাফেরা করতে পারে না। শরীরের শিরা উপশিরায় যন্ত্রণা ও টান পড়ে। মাঝে মাঝে লাঠিভর করে চলতে হয় তাকে। বিভিন্ন সময়ে মাথা ঘুরে পড়ে যেয়ে তার সমস্ত শরীরে ক্ষতবিক্ষত হয়ে গেছে। তার দুঃখ কষ্টের কথা শুনলে হৃদয়ে রক্তক্ষরণ হয়। একটু ভালোভাবে বাঁচতে চায় প্রতিবন্ধী মমিনুল ইসলাম।

গত বুধবার (১২ই এপ্রিল) ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের যাদবপুর গ্রামে আমেনা ও আনোয়ার দম্পত্তির কনিষ্ঠপুত্র অশ্রুসিক্ত নয়নে জীবনের দু:খ কষ্টের কথা বলেছেন প্রতিবেদকের কাছে প্রতিবন্ধী মমিনুল ইসলাম।

মমিনুল ইসলামের মা আমেনা বেগম জানান-উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন সরকার অসচ্ছল প্রতিবন্ধী ভাতার কার্ড করে দেয় সেই কার্ড থেকে প্রাপ্ত টাকা দিয়ে সন্তানের চিকিৎসা সম্ভব নয়। সময়মত ঔষধ না খাওয়ালে শ্বাসকষ্ট সমস্যা সৃষ্টি। ছেলে আমার পড়ালেখা করতে আগ্রহী কিন্তু মাথার সমস্যার কারণে স্থানীয় সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ফাইভ পযর্ন্ত পড়েছে। বিত্তবান ব্যক্তিরা যদি সাহায্য করতো তাহলে সন্তানের চিকিৎসা করাতে পারতেন বলে দাবী মমতাময়ী এই মায়ের।

মনিনুলের বাবা আনোয়ার হোসেন পেশায় এক পাকোয়ানী(রাধুনীর কাজ)। বিভিন্ন অনুষ্ঠানে রান্নার কাজ করে উপার্জিত অর্থ দিয়ে তার সংসার চলে। বর্তমান সময়ে অনুষ্ঠানের সংখ্যা খুব কম হওয়ায় একবারে আয় নেই বললেই চলে।সামান্য এই উপার্জন দিয়ে সংসার চালানো কিংবা সন্তান ও নিজেদের সুচিকিৎসা খরচ চালানো একবারেই অসম্ভব,তাই সকলের সহযোগিতা চান তিনি।

এই অসহায় পরিবারের পাশে দাঁড়ানোর জন্য সমাজের স্ব-হৃদয়বান ও বিত্তবান এবং প্রশাসনের কাছে মানবিক সহযোগিতা কামনা করেছেন প্রতিবন্ধী মমিনুল ইসলাম। সহযোগিতা পাঠাতে সরাসরি যোগাযোগ করুন, মোবাইল নং-০১৩১০-৭৫২৮৪৩(বিকাশ)।


Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments