September 16, 2024
সারাদেশ

দীর্ঘ এক যুগ পর চালু হচ্ছে রামসাগর এক্সপ্রেস ট্রেন

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ দীর্ঘ এক যুগ বন্ধ থাকার পর বহু কাঙ্ক্ষিত 'রামসাগর এক্সপ্রেস' ট্রেন চালুর খবরে গাইবান্ধা জেলা জুড়ে আনন্দের বন্যা বইছে।শনিবার (১২ আগস্ট) ট্রেনটি পুনরায় চালুর কথা নিশ্চিত করেছেন গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য মাহামুদ হাসান রিপন।  
এর আগে তিনি তার ভেরিফাইড ফেসবুক আইডিতে একটি পোস্ট করে জানান, আগামী ২৯ আগস্ট ট্রেনটি উদ্বোধন করার কথা রয়েছে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের। জেলার স্থানীয় বাসিন্দারা জানান, ট্রেনটি চালু হলে সাঘাটার বোনারপাড়া, গোবিন্দগঞ্জ, ফুলছড়ি গাইবান্ধাসহ রংপুর বিভাগের অন্যান্য জেলার মানুষের যোগাযোগের আমূল পরিবর্তন ঘটবে। এই অঞ্চলের লোকজনের ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে সর্বক্ষেত্রে গতি আসবে। কম ভাড়া এবং নির্দিষ্ট সময়ে পৌঁছানোর কারণে ট্রেনটি গাইবান্ধার মানুষের কাছে খুবই জনপ্রিয় হয়ে উঠেছিল। কিন্তু দীর্ঘদিন ট্রেনটি বন্ধ থাকায় কষ্ট হলেও মানুষজন বিকল্প যানবাহনে চলাচল করতে বাধ্য হয়েছে। বিশেষ করে দিনাজপুরে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল, কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজ ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের অন্যতম যানবাহন ছিল এই ট্রেনটি। নতুন করে ট্রেনটি চালু হওয়ার খবরে পুরো উত্তরাঞ্চল জুড়ে যেন আনন্দের বন্যা বইছে।
গাইবান্ধা রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে , ২০১০ সালের ১২ নভেম্বর চালু করা হয় 'রামসাগর এক্সপ্রেস' ট্রেনটি। কিছুদিন চলার পর ২০১১ সালের জুলাই মাসে বন্ধ হয়ে যায়। সেসময় গাইবান্ধার বোনারপাড়া থেকে রংপুরের কাউনিয়া ও রংপুর হয়ে দিনাজপুর পর্যন্ত চলাচল করতো। ট্রেনটি গাইবান্ধা থেকে মাত্র সাড়ে চার ঘণ্টায় দিনাজপুর পৌঁছে যেত। দিনাজপুরগামী এই ট্রেনটি দিনাজপুর থেকে দুপুর ২.৫০ মিনিটে বোনারপাড়া জংশন স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে এসে পুনরায় সকাল ৬.৩০ মিনিটে বোনারপাড়া থেকে দিনাজপুরের উদ্দেশ্যে যাত্রা শুরু করত।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments