September 08, 2024
খেলা

প্রমিলা বিশ্বকাপ ফুটবলে ফ্রান্সকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া

ম্যাচের নির্ধারিত এবং অতিরিক্ত সময়ে দুই দলের কেউই গোল করতে পারেনি। তাই অমীমাংসিত থাকা খেলার ফলাফল নিষ্পত্তির জন্য টাইব্রেকারের শরণাপন্ন হয়। এরপর রোমাঞ্চ ও উত্তেজনায় ছড়ানো টাইব্রেকার সাডেন ডেথেও গড়ায় ম্যাচ। শেষ পর্যন্ত সেই লড়াইয়ে শক্তিশালী ফ্রান্সকে হারিয়ে ইতিহাস গড়েছে অস্ট্রেলিয়ার মেয়েরা।
শনিবার (১২ জুলাই) ব্রিসবেনের সানক্রপ স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালের ম্যাচে শক্তি ও ফিফা র‌্যাঙ্কিং বিবেচনায় অস্ট্রেলিয়ার চেয়ে এগিয়ে ছিল ফ্রান্স। কিন্তু টাইব্রেকারে ফ্রান্সকে ৭-৬ ব্যবধানে হারিয়ে প্রথমবার মেয়েদের ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে স্বাগতিকরা।
এদিন ফ্রান্স-অস্ট্রেলিয়া ম্যাচের ফল ১২০ মিনিটেও না আসায় গড়ায় টাইব্রেকারে। পেনাল্টি শ্যুট আউটের প্রথম পাঁচটি শটের মধ্যে তিনবার লক্ষ্যভেদ করতে সক্ষম হয় দুই দল। সাডেন ডেথের প্রথম তিন শটেও বল জালে জড়ায় তারা। নবম শটে অবশ্য কেউই গোল করতে পারেনি। এতে দশম শটে গিয়ে হয় সেমির ফয়সালা।
সেখানে ফ্রান্সের ভিকি গোল করতে ব্যর্থ হন। তবে স্বাগতিকদের পক্ষে জয়সূচক গোলটি করেন ১৯ বছর বয়সী কোর্টনি ভিনে। টুর্নামেন্টের ইতিহাসে তিনবার কোয়ার্টার ফাইনালে খেললেও এবারই ক্যাঙ্গারুরা প্রথমবার খেলবে সেমিফাইনাল। এদিকে কোনো শিরোপা জিততে না পারা ফ্রান্সের মেয়েরা কাঁদতে কাঁদতে বিদায় নেন।আগামী বুধবার দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়া প্রতিপক্ষ ইংল্যান্ড ও কলম্বিয়ার ম্যাচের বিজয়ী দল।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments