September 16, 2024
খেলা

সবাইকে ছাড়িয়ে শীর্ষে মেসি

ফুটবলের যাবতীয় রেকর্ডকে চাইলে এখন দুই ভাগ করাই যায়। যেখানে লিওনেল মেসির নাম নেই এবং মেসির দখলে যত রেকর্ড। আর এই তালিকায় মেসির রেকর্ডের পাল্লাটাই যেন ভারি হবার কথা। এইতো কদিন আগেই ইউরোপের জাঁকজমকপূর্ণ লিগ ছেড়ে এসেছেন। কিন্তু রেকর্ড যেন পিছু ছাড়েনি তার। নিজের নতুন ক্লাব ইন্টার মায়ামিতে খেলেছেন মোটে ৭ ম্যাচ আর তাতেই অনবদ্য এক কীর্তি গড়েছেন মেসি।।

ফুটবল বিশ্বে এখন পর্যন্ত সবচেয়ে বেশি শিরোপা জিতেছেন এমন ফুটবলারের তালিকায় এতদিন পর্যন্ত যৌথভাবে শীর্ষে ছিলেন লিওনেল আন্দ্রেস মেসি। সাবেক বার্সেলোনা সতীর্থ দানি আলভেজের সঙ্গে এই কীর্তি ভাগাভাগি করছিলেন তিনি। আর এবার ইন্টার মায়ামির হয়ে লিগস কাপের শিরোপা জিতে তাকেও ছাড়িয়ে গিয়েছেন এই আর্জেন্টাইন। রোববার সকালেই মেসির ঝুলিতে যুক্ত হয়েছে ক্যারিয়ারের ৪৪তম শিরোপা।

ক্লাব এবং আন্তর্জাতিক পর্যায় মিলিয়ে মেসির অর্জনের ঝুলিটা এখন সমৃদ্ধই বলা চলে। মেসি খেলেছেন অথচ জেতেননি এমন ট্রফির সংখ্যা কেবল একটি। পিএসজিতে থাকাকালে ফ্রান্সের ঘরোয়া ফুটবল আসর ‘ফ্রেঞ্চ কাপ’ এর শিরোপাই কেবল জেতা হয়নি তার। এছাড়া ক্লাব এবং দেশ মিলিয়ে আর সবই জেতা হয়ে গিয়েছে এই আর্জেন্টাইনের।

স্পেনে থাকাকালেই নিজের ক্যারিয়ারের সবচেয়ে বেশি টফি অর্জন করেছেন মেসি। বার্সেলোনার জার্সিতে জিতেছেন ১০টি লা লিগা, ৪ টি চ্যাম্পিয়ন্স লিগ, ৩টি উয়েফা সুপার কাপ, ৩টি ক্লাব বিশ্বকাপ, ৭ টি কোপা ডেল রে, ৮টি স্প্যানিশ সুপার কাপ এবং তিনটি ক্লাব বিশ্বকাপ। বার্সেলোনা অধ্যায় শেষ করে প্যারিসে গিয়েও শিরোপার স্বাদ পেয়েছেন এই খুদে জাদুকর। দুইবারের লিগ জেতার পাশাপাশি পেয়েছেন ফ্রেঞ্চ সুপার কাপের শিরোপাও।

জাতীয় দলের জার্সিতে লম্বা সময় শিরোপা খরা চললেও সাম্প্রতিক সময়টা দারুণ কেটেছে তার। ২০২১ সালে কোপা আমেরিকা জয়ের পর, ২০২২ সালের জুন মাসে জিতেছেন লা ফিনালিসসিমার শিরোপা। আর একইবছরের ডিসেম্বরে ফিফা বিশ্বকাপ জিতে নিজের ক্যারিয়ারেরই পূর্ণতা দিয়েছেন মেসি।

যুক্তরাষ্ট্রে আসার সময় মেসির ট্রফি ক্যাবিনেটে মোট শিরোপা ছিল ৪৩টি। শেষ পর্যন্ত ইন্টার মায়ামির হয়ে লিগ কাপ জিতে নিজেকে সবার উপরেই নিয়ে গিয়েছেন এই তারকা।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments