জাতীয়

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ৩৫ম বৈঠক অনুষ্ঠিত

ঢাকাঃ
একাদশ জাতীয় সংসদের ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ৩৫তম বৈঠক আজ কমিটি সভাপতি এ বি তাজুল ইসলাম এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।
কমিটি সদস্য মোঃ আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং, মজিবুর রহমান চৌধুরী, মাসুদ উদ্দিন চৌধুরী এবং কাজী কানিজ সুলতানা বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে গত সভায় গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা; গ্রামীণ মাটির রাস্তাসমূহ টেকসইকরণের লক্ষ্যে হেরিংবোন বন্ড (২য় পর্যায়) প্রকল্প এবং গ্রামীণ রাস্তায় কম-বেশী (১৫মি: দৈর্ঘ্য পর্যন্ত) সেতু/কালভার্ট নির্মাণ প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
বৈঠকে কাবিখা এবং টিআর প্রকল্পের বরাদ্দকৃত অর্থ কেবল গ্রামীণ রাস্তা নির্মাণ কাজে ব্যবহার না করে আর্সেনিকমুক্ত টিউবওয়েলসহ অন্যান্য প্রয়োজনীয় কাজে ব্যবহার করার নীতি গ্রহণের পদক্ষেপ গ্রহণ করার জন্য সুপারিশ করা হয়। বৈঠকে ব্রিজ/কালভার্ট নির্মাণ করার ক্ষেত্রে প্রয়োজনীয়তার খাতিরে এবং স্থানীয় সংসদ-সদস্যদের সুপারিশক্রমে দৈর্ঘ্য ১৫মি: এর অধিক ৫%-১০% বৃদ্ধি করার বিষয়ে ব্যবস্থা গ্রহণ করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
গ্রামীণ মাটির রাস্তাসমূহ টেকসই করণের লক্ষ্যে হেরিং বোন বন্ড (এইচবিবি) করণ (২য় পর্যায়) (২য় সংশোধন) প্রকল্পের আওতায় রাস্তা রক্ষণাবেক্ষণ বাবদ কিছু অর্থ বরাদ্দ রাখার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেসা মুজিবসহ পরিবারের সদস্যবৃন্দ,২০০৪ সালের ২১ আগস্টের গ্রেনেড হামলায় নিহত নেতাকর্মী, মুক্তিযুদ্ধে শহিদ ত্রিশ লক্ষ বাঙ্গালি, সম্ভ্রম হারানো দুই লক্ষ মা-বোন, জাতীয় চার নেতা এবং ভাষা আন্দোলনসহ সকল শহিদের রূহের মাগফেরাত কামনা করে তাঁদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।
বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments