September 08, 2024
অপরাধ

সভাপতি ছাড়াই মোটা টাকায় নেতাকে ম্যানেজ করে প্রধান শিক্ষকের প্রতিবন্ধি ছেলেকে চাকুরি ॥

নবাবগঞ্জ, দিনাজপুর প্রতিনিধিঃ
দিনাজপুরের নবাবগঞ্জে মোটা টাকার বিনিময়ে স্থানীয় এক দলীয় নেতাকে ম্যানেজ করে সভাপতিকে ছাড়াই প্রধান শিক্ষক নিজের প্রতিবন্ধি ছেলেসহ তিনটি নিয়োগ দিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।  
লোকা উচ্চ বিদ্যালয়ের সাবেক সভাপতি জানান, নবাবগঞ্জ উপজেলার লোকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু তাহের তার শারিরিক প্রতিবন্ধি ছেলেকে অফিস সহায়ক পদে নিয়োগ দেয়ার জন্য চাপ দিতে থাকেন। শরিফুল ইসলাম রাজী না হলে মোটা টাকার অফার দেন প্রধান শিক্ষক আবু তাহের। এতে রাজী না হলে শরিফুল ইসলামকে কৌশলে সভাপতির পদ থেকে সরিয়ে দিয়ে অবৈধভাবে গোপনে ম্যানেজিং কমিটি গঠন করেন প্রধান শিক্ষক আবু তাহের। সভাপতি করেন পুটিমারা ইউনিয়ন আ.লীগের সাধারন সম্পাদক আশরাফুল ইসলামকে। কমিটি গঠন নিয়ে দিনাজপুর আদালতে মামলা করেন জনৈক অভিভাবক সদস্য আবু নাছের। আদালতে মামলা চলমান থাকা অবস্থায় সম্প্রতি প্রধান শিক্ষক প্রকাশ করেন যে, তার প্রতিবন্ধি ছেলেকে অফিস সহায়ক সহ নিরাপত্তা কর্মী ও পরিচ্ছন্নতা কর্মী এই তিনটি পদে নিয়োগ হয়ে গেছে।
শরিফুল ইসলাম আরো অভিযোগ করে বলেন, অফিস সহায়ক পদের নূন্যতম যোগ্যত ৮ম শ্রেণি পাস। প্রধান শিক্ষক আবু তাহেরের ছেলে একজন শারিরিক প্রতিবন্ধি। সে নিজের নামটাই লেখতে পারবে না। সে কখন কিভাবে ৮ম শ্রেণি পাস করলো ? নিয়োগ পরীক্ষায় বা কিভাবে পাস করলো ? প্রাধান শিক্ষকের ছেলের শিক্ষাগত যোগ্যতা এবং নিয়োগ পরীক্ষার খাতা যাচাই বাছাই করলে এই দুর্নীতির সকল তথ্য উন্মোচিত হবে।
এ বিষয়ে লোকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আশরাফুল ইসলাম জানান যে, লোকা উচ্চ বিদ্যালয়ে কোন নিয়োগ হয়নি। আমি কোন নিয়োগ দেইনি।
এ বিষয়ে প্রধান শিক্ষক আবু তাহেরের সাথে যোগাযোগ করা হলে জানান যে, তিনি নবাবগঞ্জের জনৈক এক আ. লীগ নেতাকে ৭/৬/২৩ইং তারিখে নবাবগঞ্জ কৃষি ব্যাংক শাখার মাধ্যমে চার লাখ টাকা এবং নগদে ৯ লাখ টাকা এবং ম্যানেজিং কমিটির সভাপতি আশরাফুল ইসলামকে নগদ আট লাখ টাকা দিয়ে নিয়োগ বোর্ড করেছেন।
নাম প্রকাশে অনিচছুক এক শিক্ষা কর্মকর্তা জানান, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি যদি বলেন নিয়োগ হয়নি, তিনি নিয়োগ সম্পর্কে কিছু যানেন না তার মানে তিনি নিয়োগ বোর্ডে ছিলেন না। তাই সে নিয়োগ বৈধ হওয়ার কোন সুযোগ নেই। এ ব্যাপারে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আসু হস্তক্ষেপ কামনা করেছেন ম্যানেজিং কমিটির সদস্য বৃন্দ সহ স্থানীয় সচেতন মহল।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments