খেলা

ভারত-পাকিস্তান ম্যাচ পরিত্যক্ত

ভারতের ইনিংস শেষ হওয়ার পর পরই শুরু হয় বেরসিক বৃষ্টি। কিছুক্ষণ বৃষ্টি হওয়ার পর থেমে যাওয়ায় মাঠের কভারও সরানো হয়। ভারতের খেলোয়াড়রাও শরীর গরম করতে মাঠে নামেন। ততক্ষণে আম্পায়াররাও মাঠের পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। সবকিছু দেখে মনে হয়েছিল মিনিট বিশেকের মধ্যেই আবারও খেলা মাঠে গড়াবে।
কিন্তু আকস্মিকভাবে পাল্লেকেল্লেতে আরেক দফায় শুরু হয় বৃষ্টি। তাতে খেলা শুরু নিয়ে আবারও তৈরি হয় নতুন শঙ্কা। শেষ পর্যন্ত বৃষ্টি না থামায় দুই দলের অধিনায়কের সঙ্গে কথা বলে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা। এতে ভারত-পাকিস্তান দ্বৈরথে শেষ হাসি হাসল বেরসিক বৃষ্টি।
এর আগে সকাল থেকেই কালো মেঘে ঢাকা ছিল পাল্লেকেলের আকাশ। তাতে মন ভার ছিল আপামর ক্রিকেটপ্রেমীদেরও। তবে সময় বাড়ার সঙ্গে সঙ্গে উড়ে যায় সেই শঙ্কার মেঘ। ফলে নির্ধারিত সময়ে টস করতে মাঠে নামে বাবর আজম ও রোহিত শর্মা। সেখানে জয়লাভ করে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ভারত।
এদিন ব্যাট করতে নেমে দেখেশুনে শুরু করে দুই ভারতীয় ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল। তবে ইনিংসের ৪.২ ওভারে বিনা উইকেটে ১৫ রান সংগ্রহ করার পর বৃষ্টিতে খেলা বন্ধ হয়ে যায়। তবে বৃষ্টি থামার পরেই পাকিস্তানি পেসাররা সুবিধা আদায় করে নেন। ফলে দ্রুতই মুদ্রার অপর পিঠ দেখে ভারতীয়রা।
পঞ্চম ওভারে রোহিতকে ব্যাট-প্যাডের মাঝ দিয়ে দারুণ এক ইনসুইঙ্গারে বোল্ড করেন তারকা পেসার শাহিন শাহ আফ্রিদি। ফলে ২২ বলে ১১ রানে থামে ভারতের অধিনায়কের ইনিংস। সব মিলিয়ে ভারতের বিপক্ষে নিজের ষষ্ঠ ম্যাচে রোহিতকে তৃতীয়বার নিজের শিকার বানালেন পাকিস্তানি এই পেসার।
এরপর ক্রিজে এসে সুবিধা করতে পারেননি বিরাট কোহলিও। দলীয় ২৯ রানের মাথায় শাহিন আফ্রিদির দ্বিতীয় শিকারে পরিণত হন তিনি। বাঁ-হাতি এই পেসারের অফসাইডের বাইরের বল মারতে গিয়ে প্লে-ডাউন হয়ে স্টাম্পে গিয়ে আঘাত হানে। ফলে ৭ বলের ইনিংসে ১ বাউন্ডারিতে ৪ রানেই থামে তার ইনিংস।
এরপর গিলকে সঙ্গ দিয়ে ক্রিজে আসেন ইনজুরি কাটিয়ে জাতীয় দলে ফেরা শ্রেয়াস আইয়ার। তবে দলীয় ৪৮ রানের মাথায় ৯ বলে ব্যক্তিগত ১৪ রান করে আউট হন আইয়ার। মিড-অনে ফখর জামানকে ক্যাচ বানিয়ে তাকে সাজঘরে ফেরান হারিস রউফ। ইনিংসের ১১ ওভার ২ বলে বৃষ্টি নামলে আবারও বন্ধ হয়ে যায় খেলা।
বৃষ্টির পর খেলার শুরুর পরে আবারও উইকেট হারায় ভারত। দলীয় ৬৬ রানের মাথায় গিলকে ক্লিন বোল্ড করে সাজঘরে ফেরান রউফ। ডানহাতি এই গতিতারকার বলে প্যাভিলিয়নে ফেরার আগে ৩২ বলে ১০ রান করেন এই ওপেনার। এরপর ক্রিজে এসে ইশানকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন হার্দিক পান্ডিয়া।
ইশান-পান্ডিয়ার পঞ্চম উইকেট জুটিতে আসে ১৩৮ রান। সাবলীল ব্যাটিংয়ে মাত্র ৫৪ বলে ফিফটি করেন ইশান। অপর ব্যাটার হার্দিকও তুলে নেন ফিফটি। তবে সেঞ্চুরির কাছে গিয়ে আউট হন ইশান। দলীয় ২০৪ রানে ৮১ বলে ৮২ রান করে আউট হন তিনি।
ইশানের বিদায়ের পর ক্রিজে এসে হাল ধরার চেষ্টা করেন রবীন্দ্র জাদেজা। তবে দলীয় ২৩৯ থেকে ২৪২ রানের মধ্যে তিন উইকেট হারিয়ে আবারও ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভারত। ইশানের মতো সেঞ্চুরি মিস করেন হার্দিক। ৯০ বলে ৮৭ রান করে সাজঘরে ফিরে যান এই ব্যাটার।
এরপর উইকেটের পিছনে মোহাম্মদ রিজওয়ানের হাতে ক্যাচ দিয়ে আফ্রিদির তৃতীয় শিকারে পরিণত হন জাদেজা। তিনি করেন ২২ বলে ১৮ রান। এরপর দ্রুতই আরও দুই উইকেট হারালে ৪৮.৫ ওভারে ২৬৬ রানে অলআউট হয় ভারত।
বোলিংয়ে পাকিস্তানের পক্ষে শাহিন আফ্রিদি সর্বোচ্চ ৪টি উইকেটে শিকার করেন। এছাড়া হারিস রউফ ও নাসিম শাহ নেন ৩টি করে উইকেট।
এরপর বেরসিক বৃষ্টির হানায় এক পর্যায়ে ম্যাচের দৈর্ঘ্য কমিয়ে ডার্ক লুইস মেথড পদ্ধতিতে নির্ধারণ করা হয়। সে অনুযায়ী পাকিস্তান দলের লক্ষ্য দাঁড়ায় ৪০ ওভারে ২৩৯ রান। আর ম্যাচের দৈর্ঘ্য যদি আরও কমে তাহলে ৩০ ওভারে ২০৩ কিংবা নূন্যতম ২০ ওভার খেলা হলে ১৫৫ রানের টার্গেট নির্ধারণ করা হয়। কিন্তু বৃষ্টি থামার সম্ভাবনা না দেখে দুই দল পয়েন্ট ভাগাভাগি করতে সম্মত হয়।
পয়েন্ট ভাগাভাগি হওয়ায় এবারের এশিয়া কাপে সুপার ফোর নিশ্চিত করল পাকিস্তান। 'এ' গ্রুপ থেকে দুই ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বাবর আজমের দল। তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ১ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। আর সবার নিচে আছে নবাগত দল নেপাল। আগামী ৪ সেপ্টেম্বর ভারত-নেপাল ম্যাচের জয়ী দল পরের রাউন্ডে যাবে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments