খেলা

‘ব্যাটিং ব্যর্থতা ভুলে টাইগারদের রেকর্ড’

বাংলাদেশের দেওয়া ৩৩৫ রানের লক্ষ্য তাড়ায় নামার পর আফগান ব্যাটারদের শুরু থেকেই বেশ চেপে ধরেছিল টাইগাররা। তবে ইব্রাহিম জাদরানের আক্রমণাত্বক ব্যাটিংয়ে সাকিবদের চোখ রাঙানি দিচ্ছিল বেশ। কারণ, কোনো সমীকরণ ছাড়াই সুপার ফোরে যেতে হলে ২৭৯ রানেই আফগানদের আটকাতে হবে।
ইনিংসের ২৮তম ওভারের তৃতীয় বলে ইব্রাহিম জাদরানকে উইকেটের পিছনে মুশফিকুর রহিমের দুর্দান্ত ক্যাচে ফিরিয়ে গুরুত্বপূর্ণ এক ব্রেক থ্রু এনে দিলেন পেসার হাসান মাহমুদ। বিদায়ের আগে ৭৪ বলে ১০ বাউন্ডারি ও ১ ছক্কায় ৭৫ রান করেন আফগান ওপেনার।
এই প্রতিবেদন লেখা পর্যন্ত আফগানদের সংগ্রহ ২৮ ওভার শেষে ৩ উইকেটের ১৩৮ রান। ব্যাট হাতে অধিনায়ক হাসমতউল্লাহ শহিদি ২৯ বলে ২৩ ও নতুন ব্যাটার নাজিবুল্লাহ জাদরান ১ রানে লড়ছেন।
রোববার (৩ সেপ্টেম্বর) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ের ম্যাচে মেহেদি হাসান মিরাজ ও নাজমুল হোসেন শান্তর অনবদ্য দুই সেঞ্চুরিতে ৩৩৪ রানের বিশাল সংগ্রহ পেয়েছে বাংলাদেশ। মিরাজ ১১২ ও শান্ত ১০৪ রান করেন।নানা নাটকীয়তায় শুরু এশিয়া কাপ! গত বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেল্লেতে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন সাকিব আল হাসান। আগে ব্যাটিং করতে নেমে ৪২ ওভার ৪ বলে সবকটি উইকেট হারিয়ে ১৬৪ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ, হেরে যায় বড় ব্যবধানে।

২০২৩ এশিয়াকাপে প্রথম অভিষেক হয় তানজিদ তামিমকে দিয়ে। এরপর ব্যর্থদের কাতারে যুক্ত হয়েছেন অভিজ্ঞ সাকিব-মুশফিকরাও। ব্যাটারদের এই আসা-যাওয়ার মিছিলে একমাত্র ব্যাতিক্রম ছিলেন শান্ত। এই টপর্ডার ব্যাটার ধ্বংসস্তূপে দাঁড়িয়ে একাই লড়াই করেছেন। কিন্তু তাকে যোগ্য সঙ্গ দিতে পারেননি কেউই। ফলে বাংলাদেশও ২০০ রানের মাইলফলক স্পর্শ করতে পারেনি সেদিন। বাচাঁ মরার লড়াইয়ে জয়ের বিকল্প নেই সাকিব বাহিনীর এমন পরিস্থিতিতে মাস্টারমাইন্ড হাতুড়ু ফিরে গেলেন মাশরাফির কৌশলে!

ওয়ানডে ক্যারিয়ারে এরআগে একবারই ওপেনিংয়ে নেমেছিলেন মেহেদী হাসান মিরাজ। বাচাঁ মরার ম্যাচে নতুন কৌশলে ফিরে গেলেন টাইগার কোচ। এশিয়া কাপে টিকে থাকলে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নেই সাকিবদের। পাকিস্তানের লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টসে জিতে ব্যাট বেচেঁ নিলেন বাংলাদেশ। ব্যাট হাতে বাংলাদেশের শুরুটা ভালো হয়েছে। সবাইকে অবাক করে দিয়ে ব্যাটিং ওপেন করতে নামেন টাইগার অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। ওপেনিংয়ে নেমেই দারুণ খেলে তুলে নিয়েছেন নিজের ক্যারিয়ারের দ্বিতীয় শতক। পিছনে তাকালে মনে পড়বে মাশরাফির কথা! সবাইকে চমকে দিয়ে সেদিন ভারতের বিপক্ষে মিরাজকে নামিয়ে দেন ওপেনিংয়ে। ২০১৮ সালের এশিয়া কাপের ফাইনালে।

সেবার প্রথম ম্যাচেই হাতে চোট পেয়েছিলেন নিয়মিত ওপেনার তামিম ইকবাল। টুর্নামেন্টের ফাইনালে সবাইকে অবাক করে দিয়ে ভারতের বিপক্ষে লিটন দাসের সঙ্গে উদ্বোধনীতে নামানো হয় মিরাজকে। ‘মেক শিফট’ ওপেনার হিসেবে ব্যাট করতে নেমেই আস্থার প্রতিদান দিয়েছিলেন। লিটনের সঙ্গে ১২০ রানের ওপেনিং জুটির অংশ ছিলেন মিরাজ। নিজে করেছিলেন ৫৯ বলে ৩২ রান। অবশ্য এরপর আর ওয়ানডেতে ওপেনিংয়ে নামা হয়নি মিরাজের। আরেকটি এশিয়া কাপে আবারো ওপেনারের ভূমিকায় দেখা গেল এই স্পিন অলরাউন্ডারকে।

রোববারও উদ্বোধনী জুটিতে ১০ ওভারে ৬০ রান তুলেছেন ওপেনার নাঈম শেখ ও মেহেদী মিরাজ। দশম ওভারের শেষ বলে মুজিবুর রহমান জাদরানের বলে বোল্ড হয়েছেন নাঈম। আউট হওয়ার আগে অবশ্য খেলেছেন ৩২ বলে ২৮ রানের ইনিংস। তিনে নেমে বাংলাদেশি সমর্থকদের হতাশ করেছেন তাওহীদ হৃদয়। ২ বল খেলে রানের খাতা খোলার আগেই আউট হয়ে গেছেন তিনি। ৬৩ রানে ২ উইকেট হারানোর পর তৃতীয় উইকেটে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। চলমান এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে ওপেনিং করেছিলেন নাঈম শেখ ও অভিষিক্ত তানজীদ হাসান তামিম। দুজনই ব্যর্থ হন। আজ তানজীদ তামিমকে বসিয়ে ব্যাটিং অর্ডারে প্রমোশন দেওয়া হয় মিরাজকে। নাঈমের সঙ্গে ‘মেক শিফট’ ওপেনারের ভূমিকায় ইনিংস উদ্বোধনে নামেন মিরাজ। দুজনের উদ্বোধনী জুটি পঞ্চাশ ছাড়ায়।

সাত ম্যাচ পর ওপেনিং জুটি পঞ্চাশ ছাড়াল। এরপর নাঈম ফিরলে তিনে নেমেছিলেন তাওহীদ হৃদয়। রানের খাতা খোলার আগে সাজঘরে ফিরেছেন তিনি। দুই বলের ব্যবধানে দুই ব্যাটারের বিদায়ের পর বাংলাদেশের ব্যাটিং কিছুটা চাপেই পড়ে যাচ্ছিল। তবে মিরাজ ও শান্তর দারুণ শতকে আফগানদের বিপক্ষে ৩৩৪ রানের বড় টার্গেট দাঁড় করিয়েছে টাইগাররা। দুই দলের লড়াইয়ে এটিই সর্বোচ্চ রানের রেকর্ড। তৃতীয় উইকেট জুটিতে নাজমুল হাসান শান্ত এবং মেহেদী হাসান মিরাজের ১৯৪ রানের অনবদ্য জুটিতে ভর করে নতুন এক রেকর্ডের সাক্ষী হলো পাকিস্তানের লাহোর গাদ্দাফি স্টেডিয়াম।

আফগানিস্তানের বিপক্ষে নিজেদের সর্বোচ্চ দলীয় স্কোরের নতুন রেকর্ড গড়লো বাংলাদেশ। ম্যাচের ৪৮তম ওভারে রশিদ খানের বলে ছয় মেরে দলের রানকে ৩১১ তে নিয়ে যান সাকিব আল হাসান। এতেই আগের রেকর্ড ৩০৬ রান পার করে বাংলাদেশ। আফগানদের বিপক্ষে বাংলাদেশ ৩০০ এর বেশি করেছে মাত্র একবার। ২৩০ এর উপরে স্কোর উঠেছে মোটে ৬ বার। কিন্তু আগের সেই পরিসংখ্যান আর বাজে ব্যাটিংয়ের শঙ্কাকে রীতিমতো উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। দিনের শুরুতেই চমক উপহার দিয়েছে বাংলাদেশ। শামীম পাটোয়ারীর অভিষেকের ম্যাচে মেহেদী মিরাজকে পাঠানো হয় মেইক শিফট ওপেনার হিসেবে। তাতে অবশ্য ফল এসেছে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments