বিশ্বযোগ

ইরিত্রিয়ান অভিবাসীদের ফেরত পাঠাবে ইসরায়েল!

সম্প্রতি ইরিত্রিয়ান একটি অনুষ্ঠানকে কেন্দ্র করে ইসরায়েলের রাজধানীতে ইরিত্রিয়ানদের দুই গোষ্ঠী সমবেত হয়। একদল ইরিত্রিয়ান সরকারের পক্ষে অন্যদল বিপক্ষে। প্রথমে তাদের মধ্যে বচসা হবয়। পরে দুই গোষ্ঠী প্রবল সংঘর্ষে জড়িয়ে পড়ে। ইসরায়েলের দাঙ্গাদমনকারী পুলিশ প্রথমে কাঁদানে গ্যাস ছোঁড়ে, পরে গ্রেনেড এবং গুলি চালানো হয়। ঘটনায় বেশ কিছু মানুষ আহত হয়েছেন।
ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বক্তব্য, সহ্যের সীমা পার করে ফেলেছে এরিট্রিয়ান অভিবাসনপ্রত্যাশীরা। ফলে ওই ঘটনায় যুক্ত ইরিত্রিয়ানদের ডিপোর্ট করার ব্যবস্থা করা হবে। ইসরায়েলে বসে এভাবে আইন হাতে তুলে নেওয়া বরদাস্ত করা হবে না।
বস্তুত, ইসরায়েলে প্রায় ১৮ হাজার ইরিত্রিয়ান থাকেন। তাদের অধিকাংশই অভিবাসন প্রত্যাশী। নেতানিয়াহুর বক্তব্য, ইরিত্রিয়ান অনির্বাচিত সরকারকে যারা সমর্থক করেন, তারা ইসরায়েলে কেন অভিবাসন প্রত্যাশা করেন? তাদের উচিত দেশে ফিরে যাওয়া। দ্রুত যাতে তাদের ডিপোর্ট করা হয়, তার নির্দেশ দিয়েছেন নেতানিয়াহু। সরকারবিরোধীদের নিয়ে আলাদা করে অবশ্য কিছু বলেননি।
ইরিত্রিয়ান একটা বড় অংশের মানুষ দেশ ছেড়ে ইউরোপের বিভিন্ন দেশে আশ্রয় নেওয়ার চেষ্টা করছেন। এর মধ্যে একটি বড় অংশ বর্তমান সরকারের তীব্র বিরোধী। প্রকাশ্যে তারা সরকারবিরোধী আওয়াজ তুলেছেন। দেশে গণতান্ত্রিক প্রক্রিয়ায়নির্বাচনের দাবি তুলেছেন তারা। কিন্তু ইরিত্রিয়ান সরকার তা মানতে চায়নি। ফলে দেশ ছেড়ে পালিয়েছেন বিরোধীরা।
শুধু ইসরায়েল নয়, ইউরোপের অন্য দেশেও ইরিত্রিয়ানদের মধ্যে সংঘর্ষ হয়েছে। তবে নেতানিয়াহু যেভাবে চরম সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছেন, অন্য দেশে তা হয়নি।
ইসরায়েলের অভিবাসন নিয়ম অত্যন্ত পরিষ্কার। অভিবাসনপ্রত্যাশী বা শরণার্থীদের খুব বেশি জায়গা দেওয়া হয় না সেখানে, যদি না তিনি ইহুদি হন। এখনো পর্যন্ত খুব কম অভিবাসন প্রত্যাশীকেই জায়গা দিয়েছে ইসরায়েল।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments