February 29, 2024
বিনোদন

আজ সাবিনা ইয়াসমিনের জন্মদিন

ভারতীয় উপমহাদেশ কিংবা বিশ্বের বাংলা ভাষাভাষী মানুষের কাছে এক অবিসংবাদিত কণ্ঠশিল্পী তিনি। বাংলা শাস্ত্রীয়, লোক, আধুনিক কিংবা চলচ্চিত্রের নেপথ্য গায়িকা হিসেবে জীবন্ত কিংবদন্তি সাবিনা ইয়াসমীন। আজকের দিনে জন্মগ্রহণ করেন এই স্বর্ণঝরা কণ্ঠের অধিকারী।
সাবিনা ইয়াসমিন জন্মে এক পারিবারিক সুরের আবহাওয়ায়। তার বাবা লুৎফর রহমান সরকারি চাকরি করলেও চমৎকার রবীন্দ্র সংগীত গাইতেন। মা মৌলুদা খাতুন মুর্শিদাবাদের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ ওস্তাদ কাদের বক্সের কাছে শাস্ত্রীয় সংগীতের তালিম নিয়েছিলেন। সাবিনা ইয়াসমিন ওস্তাদ পিসি গোমেজের কাছে একটানা ১০ বছর শাস্ত্রীয় সংগীতের তালিম নিয়েছেন। তবে মঞ্চে গান গাইতে উঠেছেন মাত্র সাত বছর বয়সে।
১৯৬২ সালে ‘নতুন সুর’ চলচ্চিত্রে শিশু কন্ঠশিল্পী হিসেবে, রবীন ঘোষের সুরে একটি গান গেয়েছিলেন সাবিনা ইয়াসমিন। ১৯৬৪ সালে তিনি বেতারে ছোটদের গানের অনুষ্ঠান ‘খেলাঘর’-এ নিয়মিত অংশ নিতেন। ১৯৬৭ সালে ‘আগুন নিয়ে খেলা’ ছবিতে প্লে-ব্যাক শিল্পী হিসেবে আত্মপ্রকাশ ঘটে সাবিনা ইয়াসমিনের। এরপর কেবলই এগিয়ে চলা।
চলচ্চিত্রে তার গাওয়া গানের সংখ্যা কয়েক হাজার। পেয়েছেন একুশে পদক ও স্বাধীনতা পুরস্কার। জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ১৪ বার। আরটিভি স্টার অ্যাওয়ার্ড ২০১৮-এ আজীবন সম্মাননা পান সাবিনা ইয়াসমিন। তার প্রাপ্তির ঝুলিতে রয়েছে এইচ এম ভি'র ডবল প্লাটিনাম ডিস্ক, উত্তম কুমার পুরস্কার, বিশ্ব উন্নয়ন সংস্থা থেকে ডক্টরেট ডিগ্রি, জহির রায়হান চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য পদক ও সম্মাননা।
পৈতৃক বাড়ি সাতক্ষীরায় হলেও বাবার চাকরির সুবাদে সাবিনা ইয়াসমিন বসবাস করতেন ঢাকায়। ১৯৫৪ সালের ৪ সেপ্টেম্বর ঢাকাতেই জন্মগ্রহণ করেন এই কিংবদন্তী কণ্ঠশিল্পী।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments