সারাদেশ

ঘোড়াঘাট উপজেলায় লাউ গাছের সাথে এ কেমন শত্রুতা?

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধিঃ
প্রতিদিন সপ্ন বুনছিলো এবার লাউ বিক্রি করে কিছুটা হলেও লাভের মুখ দেখবে। পরিশোধ করে দেবে সকলের ঋণ। কিন্তু সে সপ্ন অধরাই থেকে গেল কৃষক ইব্রাহীমের।দিনাজপুরের ঘোড়াঘাটে রাতের আঁধারে পূর্ব শত্রুতার জের ধরে ১ একরের মধ্যে ৯০ শতক জমির প্রায় ১৫০টি লাউগাছ কেটে ফেলেছে প্রতিপক্ষরা। এ বিষয়ে ভুক্তভোগী কৃষক গতকাল বুধবার সকালে ঘোড়াঘাট থানায় প্রতিপক্ষদের নাম উল্লেখ করে একটি অভিযোগ দায়ের করেছেন।
ঘোড়াঘাট থানার অভিযোগ সূত্রে জানা যায়, কৃষক ইব্রাহিম ও প্রতিপক্ষ একই গ্রামের শাহাদত এবং তার দুই ছেলে আমিনুল ও কামরুলের সাথে জমি জমা নিয়ে দীর্ঘদিন থেকে বিরোধ চলে আসছিলো। এরই ধারাবাহিকতায় পূর্বশত্রুতার জেরে বুধবার রাত আনুমানিক সাড়ে ৩টায় উপজেলার ৩নং সিংড়া ইউনিয়ন হাটপাড়া দূর্গাপুর এলাকার ইব্রাহীম নামের এক কৃষকের লাউগাছ কেটে দেয় প্রতিপক্ষরা। এ সময় প্রতিপক্ষরা গাছগুলো কেটে চলে যাওয়ার সময় একই গ্রামের তাজ উদ্দিন দেখে ফেলে। পরে ইব্রাহিম সকালে ঘুম থেকে ওঠার পর ঘটনার বিস্তারিত জানতে পেরে জমিতে গিয়ে দেখতে পায় বেশিরভাগ লাউ গাছের গোড়া রাতের আঁধারে কেটে ফেলেছে প্রতিপক্ষরা।
কৃষক ইব্রাহিম জানান, বছরে প্রতি বিঘায় ১২ হাজার টাকা করে আবাদ করার জন্য ১একর জমি লিজ হিসেবে নিয়েছিলাম। এনিজও থেকে কিস্তিতে ৫০ হাজার টাকা এবং পরিচিতজনদের থেকে ধার দেনা করে ৪০ হাজার টাকা নিয়েছেন। অপরদিকে কিটনাশক ও অন্যান্য দোকানে বাকি প্রায় ৩৬ হাজার টাকা। স্বপ্ন ছিলো লাউ বিক্রি করে অল্প অল্প করে কিস্তি ও ধারদেনা পরিশোধ করবো কিন্তু বাঁধ সাধলো লাউ গাছের মৃত্যু। কেটে ফেলা হয়েছে প্রায় বেশিরভাগ গাছ গুলো। পূর্ব শত্রুতা থেকে এমনটা করেছে প্রতিপক্ষরা।
দোষীদের সর্বোচ্চ শাস্তি দাবি করেছেন তিনি, পাশাপাশি সরকারি সহায়তা চেয়েছেন যেন কিস্তি পরিশোধ করে পুনরায় পরিবারের সকলের মুখে হাসি ফোটাতে পারেন। এ ঘটনায় প্রায় ৩ লক্ষ টাকা ক্ষতিসাধন হয়েছে বলেও জানান তিনি।
এ বিষয়ে ঘোড়াঘাট থানার অফিসার ইনচার্জ আসাদুজ্জামান আসাদ জানান, লাউ গাছ কাটার বিষয়ে একটি অভিযোগ পেয়েছি, তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments