বিশ্বযোগ

নয়াদিল্লি পৌঁছেছেন জো বাইডেন

ভারতে শনিবার (৯ সেপ্টেম্বর) থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে জি-২০ সম্মেলন। এ সম্মেলনে যোগ দিতে শুক্রবার সন্ধ্যায় নয়াদিল্লি পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।শুক্রবার (৮ সেপ্টেম্বর) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার কথা রয়েছে তার। সবার নজর এখন এই বৈঠকের দিকে। এই দুই নেতার আলোচনায় বেশ কিছু বিষয় গুরুত্ব পাবে।
মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান শুক্রবার সাংবাদিকদের বলেন, প্রেসিডেন্ট বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকে বেশ কিছু ইস্যু নিয়ে আলোচনা হবে। এর মধ্যে রয়েছে- জিই জেট ইঞ্জিন চুক্তি, প্রিডেটর ড্রোন, ৫জি ও ৬জি ইন্টারনেট নেটওয়ার্ক, গুরুত্বপূর্ণ ও নতুন তথ্যপ্রযুক্তি বিনিময় ও বেসামরিক পারমাণবিক কার্যক্রমের অগ্রগতি।
উপসাগরীয় দেশগুলোর সঙ্গে অন্যান্য আরব দেশগুলোকে সংযুক্ত করার জন্য ভারত ও সৌদি আরব সঙ্গে যুক্তরাষ্ট্রের একটি চুক্তির পরিকল্পনা নিয়ে আলোচনা হলেও বিষয়টি নিশ্চিত করেননি সুলিভান। তবে তিনি বলেছেন, এমন একটি উদ্যোগ নিয়ে যুক্তরাষ্ট্র তার অংশীদারদের সঙ্গে কাজ করছে।
সুলিভান আরও বলেন, আমরা বিশ্বাস করি যে, ভারত থেকে মধ্যপ্রাচ্য ও ইউরোপের সংযোগ অনেক বেশি গুরুত্বপূর্ণ এবং এটি অর্থনৈতিক ও কৌশলগত বিভিন্ন সুবিধা নিয়ে আসবে। এ সপ্তাহের শেষে এ বিষয়ে ঘোষণা আসতে পারে। তবে আমি আজ এটা নিয়ে নিশ্চিত করে কিছু বলতে পারছি না।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments