September 20, 2024
খেলা

হারের বৃত্ত থেকে বের হতে পারল না অস্ট্রেলিয়া

নিজেদের ষষ্ঠ বিশ্বকাপের শিরোপা ঘরে তোলার মিশনে এসে দুই ম্যাচ খেললেও হারের বৃত্ত থেকে বের হতে পারল না অস্ট্রেলিয়া। ভারতের বিপক্ষে হারের ক্ষত শুকানোর আগেই তাদের হারতে হলো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।
বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ব্যাটিং বিপর্যয়ের দিনে অজিদের হারতে হয়েছে ১৩৪ রানের বড় ব্যবধানে। প্রোটিয়াদের করা ৩১২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ১৭৭ রানেই গুঁটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংসের চাকা।
লখণৌয়ের ভারত রত্ন শ্রী অটল বিহারি বাজপায়ি একানা ক্রিকেট স্টেডিয়ামে টসে হেরে ব্যাট করতে নেমে শুরুটা বেশ দুর্দান্ত হয় প্রোটিয়াদের। কুইন্টন ডি ককের মারকুটে ব্যাটিংয়ে উদ্বোধনী জুটিতেই আসে ১০৮ রান।
ব্যক্তিগত ৩৫ রানে অধিনায়ক বাভুমা ও ২৬ রানে রসি ভ্যান ডার ডুসেন বিদায় নিলেও ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করেন ডি কক। ১০৯ রানে তিনি থামলেও লড়াই চালিয়ে যান এইডেন মারক্রাম।
মারক্রামের ৫৬, হেনরিখ ক্লসেনের ২৯, ডেভিড মিলারের ১৭ আর মার্কো জেনসনের ২৬ রানের সুবাদে দাপুটে শুরুর পরও অজিদের সামনে ৩১১ রানের বেশি করা সম্ভব হয়নি প্রোটিয়াদের পক্ষে।
জবাবে ব্যাট করতে নেমে কেবল মার্নাস ল্যাবুশেইনের ব্যাট থেকে আসে দলীয় সর্বোচ্চ ৪৬ রান। বাকি ৯ ব্যাটারের ৫ জনকে থাকতে হয় এক অঙ্কের ঘরে আটকে থেকে, ৩ জন সাজঘরে ফেরেন ২০ এর ঘরে আটকে আর দুজন খেলেন ২৭ (মিচেল স্টার্ক) ও ২২ (প্যাট কামিন্স) রানের ইনিংস।
দলীয় ৭০ রানেই ৬ উইকেট হারায় অজিরা। এরপর মিচেল স্টার্ক ও মার্নাস ল্যাবুইশেইন প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা চালালেও সফল হননি তারা। আর তাতে করেই ১৭৭ রানে গুঁটিয়ে যায় পাঁচ পাবের বিশ্ব চ্যাম্পিয়নদের ইনিংসের চাকা।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments