জাতীয়

বাংলাদেশ ভ্রমণে মার্কিন নাগরিকদের সতর্কতার নির্দেশ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সহিংসতার আশঙ্কায় মার্কিন নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বনের নির্দেশনা দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট থেকে বৃহস্পতিবার (১২ অক্টোবর) এ সংক্রান্ত সতর্কবার্তা জারি করা হয়।
এতে বলা হয়, বাংলাদেশে আগামী সাধারণ নির্বাচন ২০২৪ সালের জানুয়ারির আগে অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। রাজনৈতিক দলের সমাবেশ এবং অন্যান্য নির্বাচনী কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে। সাধারণ নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে রাজনৈতিক সমাবেশ এবং বিক্ষোভের মাত্রা আরও বাড়বে। এ অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে অতিরিক্ত সতর্কতা অবলম্বনের আহ্বান করা হচ্ছে। বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনকে ঘিরে অপরাধ ও সন্ত্রাস বৃদ্ধি পাওয়ায় কিছু এলাকা আগের চেয়ে বেশি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।
‘মার্কিন নাগরিকদের মনে রাখা উচিত যে শান্তিপূর্ণ সমাবেশও সংঘর্ষ-সহিংসতায় রূপ নিতে পারে’, বলে সতর্কবার্তায় উল্লেখ করা হয়।
এ ছাড়া সতর্কবার্তায় সাম্প্রদায়িক সহিংসতা, অপরাধ, সন্ত্রাস, অপহরণ এবং অন্যান্য নিরাপত্তাঝুঁকি বিবেচনায় পার্বত্য এলাকায় ভ্রমণের সিদ্ধান্ত নাগরিকদের পুনর্বিবেচনা করতে বলেছে যুক্তরাষ্ট্র।
সতর্কবার্তায় বলা হয়, পার্বত্য এলাকায় ভ্রমণকারীদের জনাকীর্ণ এলাকায় পকেটমারদের সম্পর্কে সচেতন হতে হবে। কোনো সতর্কতা ছাড়াই সন্ত্রাসী হামলা ঘটতে পারে। সন্ত্রাসীরা পাবলিক এলাকা যেমন পর্যটন স্থান, পরিবহন কেন্দ্র, বাজার বা শপিং মল, রেস্তোরাঁ, উপাসনালয়, স্কুল ক্যাম্পাস এবং সরকারি সেবা সংস্থাগুলোতে এসব হামলা করতে পারে।

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments