খেলা

ধ্বংসস্তূপে দাঁড়িয়ে সেঞ্চুরি উপহার দিলেন মাহমুদউল্লাহ

গত এশিয়া কাপে দর্শক হয়ে ছিলেন। বিশ্বকাপেও জায়গা পাওয়া নিয়ে ছিল সংশয়। সেই সংশয় কাটিয়ে দলে জায়গা পাওয়া মাহমুদউল্লাহ রিয়াদই এখন পর্যন্ত চলতি বিশ্বকাপের সেরা পারফরমার। আজ যখন মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার দেওয়া ৩৮৩ রানের লক্ষ্য তাড়া করে ধুঁকছে বাংলাদেশ, সেই কঠিন সময়ে আরেকবার দাঁড়িয়ে গেলেন মাহমুদউল্লাহ।
দলীয় ৪২ রানে চতুর্থ উইকেট হিসেবে মুশফিকুর রহিম ফেরার পর মাঠে নামেন এই মিডল অর্ডার ব্যাটার। আর আজও খাঁদের কিনারায় দাঁড়িয়ে থাকা দলকে সেঞ্চুরি উপহার দিলেন মাহমুদউল্লাহ। ১০৪ বলে ওয়ানডে বিশ্বকাপে নিজের তৃতীয় সেঞ্চুরি তুলে নিলেন ডানহাতি এই ব্যাটার। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিটি আগেই পেয়েছিলেন তিনি। প্রথম দুটিই ছিল তাঁর। মাহমুদউল্লাহর পরের সেঞ্চুরিটি ছিল চ্যাম্পিয়ন্স ট্রফিতে। ২০১৭ সালের পর এই প্রথম ওয়ানডেতে সেঞ্চুরির দেখা পেলেন তিনি।

একাধিক বিশ্বকাপে সেঞ্চুরি করা বাংলাদেশের প্রথম খেলোয়াড়ও তিনি। বাংলাদেশের বিশ্বকাপ ইতিহাসে এটি তার রেকর্ড তৃতীয় শতক। দুটি সেঞ্চুরি আছে সাকিব আল হাসানের, একটি মুশফিকুর রহিমের।

বিশ্বকাপ দলে তার জায়গা পাওয়া নিয়ে কত জলঘোলা হয়েছে। মাহমুদউল্লাহকে দলে অন্তর্ভূক্তির জন্য এরপর আন্দোলনও করেছেন সমর্থকরা। শেষ পর্যন্ত বিশ্বকাপের আগমুহূর্তে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে ফিরে রিয়াদ বুঝিয়ে দিয়েছেন– তিনি ফুরিয়ে যাননি। বিশ্বকাপেও ম্যাচের শেষদিকে নেমে যথাক্রমে দুই ইনিংসে করেছেন অপরাজিত ৪১ ও ৪৬ রান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিপর্যয়ে পড়া বাংলাদেশের হয়ে তিনি চলতি বিশ্বকাপের একমাত্র সেঞ্চুরি করেছেন।

চলমান বিশ্বকাপে আগের ম্যাচগুলোতে রিয়াদকে সাত নম্বরে নামানোয় টিম ম্যানেজমেন্ট সমালোচিত হয়েছিল। প্রোটিয়াদের বিপক্ষে একধাপ এগিয়ে তাকে নামানো হয় ছয় নম্বরে। কিন্তু তখন বাংলাদেশ পুরোদমে বিপর্যস্ত, ৬০ রানেই নেই তাদের ৫ উইকেট।

এরপর অপরপ্রান্তে তাকে টেল-এন্ডাররা আসা-যাওয়ার মাঝেই বিরতি দিয়ে সঙ্গ দিচ্ছিল। সতীর্থদের ব্যাটিং ব্যর্থতার মধ্যে দাঁড়িয়ে এবারের সেঞ্চুরি করতে মাহমুদউল্লাহর লাগল ১০৪ বল। অনবদ্য ইনিংসটিতে ১১টি চার ও ৪টি ছক্কার মারে শেষ পর্যন্ত তিনি ১১১ বলে করেছেন সমান ১১১ রান।


Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments