বিশ্বযোগ

ইসরায়েলি বোমায় গাজায় প্রতিদিন হতাহত ৪০০ শিশু: ইউনিসেফ

গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে নির্বিচারে বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এতে প্রতিদিন হতাহত হচ্ছে প্রায় ৪০০ ফিলিস্তিনি শিশু। জাতিসংঘের শিশু নিরাপত্তা ও অধিকার বিষয়ক সংস্থা ইউনিসেফ এই তথ্য প্রকাশ্যে এনেছে।
গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে গত ১৮ দিন ধরে চলমান লড়াইয়ে ২ হাজার ৩৬০ শিশু নিহত হয়েছে বলে ইউনিসেফ জানিয়েছে। এছাড়া সংঘাতে আহত হয়েছে আরা ৫ হাজার ৩৬৪ শিশু।
জাতিসংঘের শিশুবিষয়ক এই সংস্থার মধ্যপ্রাচ্যের পরিচালক অ্যাডেল খোদর বলেছেন, গাজায় প্রতিদিন প্রায় ৪০০ ফিলিস্তিনি শিশু নিহত বা আহত হচ্ছে।
তিনি বলেন, “গাজা উপত্যকার পরিস্থিতি আমাদের বিবেকের ওপর ক্রমবর্ধমানভাবে দাগ কাটছে। হামলায় শিশুদের মৃত্যুর এবং আহত হওয়ার হার কেবলই বিস্ময়কর।”
অ্যাডেল বলেন, “শিশুদের হত্যা ও পঙ্গু করা, শিশুদের অপহরণ, হাসপাতাল ও স্কুলে হামলা এবং মানবিক সহায়তার প্রবেশে বাধা দেওয়া শিশুদের অধিকারের গুরুতর লঙ্ঘন।”
গত ৭ অক্টোবর থেকে নির্বিচার ইসরায়েলি বোমা হামলায় রিপোর্ট লেখা পর্যন্ত প্রায় ৫ হাজার ৮০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে শিশুর সংখ্যা প্রায় আড়াই হাজার। অর্থাৎ ইসরায়েলের হামলায় যেসব ফিলিস্তিনি নিহত হয়েছেন তার মধ্যে প্রায় অর্ধেকই শিশু। সূত্র: ইউনিসেফ, বিবিসি

Jamie Belcher

info@jagobahe24.com

News portal manager

Follow Me:

Comments